ঢাকা বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

আজ দেখা মিলবে স্ট্রবেরি চাঁদের


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১২:১৯ পিএম, ১৪ জুন, ২০২২
আজ দেখা মিলবে স্ট্রবেরি চাঁদের
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মঙ্গলবার (১৪ জুন) পূর্ণিমায় চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছাকাছি পৌঁছে যাবে, এটি একটি সুপারমুন হবে। জুন মাসের এই পূর্ণিমাকেই বলা হয় স্ট্রবেরি চাঁদ।

উত্তর আমেরিকাতে জুন মাসে সাধারণত ক্ষেত থেকে স্ট্রবেরি আহরণ ও সংরক্ষণ শুরু হয়। সেই হিসেবে এই মাসের পূর্ণিমা বা পূর্ণ চাঁদের নাম স্ট্রবেরি চাঁদ। গ্রীষ্মের প্রথম দিকে যে বন্য স্ট্রবেরিগুলি পাকতে শুরু করে তাদের নাম দেওয়া হয়েছিল জুনের পূর্ণিমা। এই পূর্ণিমার অন্যান্য নাম হল রোজ মুন, হট মুন এবং মিড মুন। জুনের পূর্ণিমা এই মাসে পাকা বন্য স্ট্রবেরি গুলোর নামে নামকরণ করা হয়েছে এবং আমেরিকান আদিবাসীদের দ্বারা সংগ্রহ করা যেতে পারে।

পৃথিবী থেকে চাঁদের দূরত্ব সাধারণত ৩ লক্ষ ৮৪ হাজার কিলোমিটার প্রায়। কিন্তু পূর্ণিমার রাত হওয়ায় এই দুরত্ব কমে হবে ৩ লক্ষ ৪৮ হাজার ৯৮৮ কিলোমিটার। এই চাঁদের উজ্জ্বলতা থাকবে সাধারণ চাঁদ থেকে অনেক গুণ বেশি। এই চাঁদের উজ্জ্বলতা থাকবে ১০০ শতাংশ।

সাধারণত প্রতি মাসে একবার আমরা পূর্ণিমার দেখা পাই। হিসেবটা হলো প্রায় ২৯ দিন পর পর পুর্ণিমা হয়ে থাকে। আরো নিখুঁত করে বলতে গেলে ২৯.৫ দিন পর পর পূর্ণিমা হয়ে থাকে। পুর্ণিমার সময় চাঁদ পৃথিবীর কাছাকাছি চলে আসে। এজন্য আমরা এই সময়ে চাঁদকে অনেক বড় দেখতে পাই, এজন্য আমরা এই চাঁদ গুলাকে সুপারমুন হিসেবেও আখ্যা দিয়ে থাকি।

এবছর ১৪ই জুন দেখা যাবে স্ট্রবেরি চাঁদের। সবচেয়ে বেশি উজ্জ্বলতা বৃদ্ধি পাবে রাত ১২ থেকে ৩ টার মধ্যে। আগামী বছর ৪ই জুন, ২০২৩ এ আবার দেখা মিলবে এই স্ট্রবেরি চাঁদের।

 

 

 

একুশে সংবাদ/এ.হ/এস.আই