ঢাকা শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯ আশ্বিন ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

শোকাবহ আগস্টের প্রথম দিন আজ


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:০০ এএম, ১ আগস্ট, ২০২১
শোকাবহ আগস্টের প্রথম দিন আজ
বঙ্গবন্ধু

বঙ্গবন্ধু

১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকের নির্মম বুলেটে সপরিবারে নিহত হন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শুধু দেশে নয় বিশ্ব ইতিহাসে এক ঘৃণ্যতম অধ্যায় বঙ্গবন্ধু হত্যাকাণ্ড। ১৯৭৫ সালের ১৫ আগস্টে জাতির ললাটে অঙ্কিত হয় কলঙ্কের কালিমা। ‘৭৫-এর ১৫ আগস্ট কালো রাতে এদেশের কতিপয় কুচক্রি ও তাদের বিদেশি দোসররা সংঘটিত করে ইতিহাসের বর্বরোচিত হত্যাকাণ্ড।

 এই হত্যাকাণ্ডে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নিহত হন স্ত্রী শেখ ফজিলাতুননেছা মুজিব, পুত্র ক্যাপ্টেন শেখ কামাল, লেফটেন্যান্ট শেখ জামাল, দশ বছরের শিশুপুত্র শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল, বঙ্গবন্ধুর সহোদর শেখ নাসের, কৃষকনেতা আব্দুর রব সেরনিয়াবাত, যুবনেতা শেখ ফজলুল হক মণি ও তাঁর অন্তঃসত্ত্বা স্ত্রী আরজু মণি, বেবী সেরনিয়াবাত, সুকান্ত বাবু, আরিফ, আব্দুল নাঈম খান রিন্টুসহ পরিবারের ১৮ জন সদস্যকে ঘৃণ্য ঘাতকরা এ দিনে হত্যা করে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সামরিক সচিব কর্নেল জামিলও নিহত হন। ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে সদ্য স্বাধীন বাংলাদেশকে চেয়েছিল পাকিস্তানি কায়দায় দেশকে অন্ধকারের পথে নিয়ে যেতে। ওরা চেয়েছিল মুজিববিহীন বাংলাদেশ। কিন্ত ওদের ধারণা ছিলনা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তাঁর আর্দশ থেকে জাতিকে বিচ্যুত করা যাবে না। বাংলার ঘরে ঘরে আছে মুজিবাদর্শের কোটি সৈনিক। ঘাতকরা জানতো না মুজিব মানেই বাংলাদেশ, বাংলাদেশ মানেই মুজিব। মুজিবহীন বাংলাদেশে আজ মুজিবের আর্দশ ধারণ করে প্রান্তিক পর্যায়ের মানুষ দেশ গড়ার কাজে মনোনিবেশ করেছে। ছড়িয়ে দিচ্ছে উন্নয়নের আলো।

তারাই গড়ে তুলছে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ। আমরা প্রতি বছর ১৫ আগস্টে জাতীয়ভাবে শোক দিবস পালন করলেও পিতা হারানোর শোককে শক্তিতে পরিণত করেছি- এ শক্তিতে বলীয়ান হয়েই আমরা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা শেখ হাসিনার দিকনির্দেশনায় এগিয়ে চলেছি। তাঁর নেতৃত্বেই বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশ। শেখ হাসিনা যোগ্য পিতার যোগ্য কন্যা, শেখ হাসিনাই বাঙালি জাতির কাণ্ডারি।

জাতীয় শোক দিবসে আমরা তথ্যবহুল স্মরণিকা প্রকাশ করি। এবারেও এর ব্যতিক্রম হয়নি। ‘মৃতুঞ্জয়ী মুজিব’ শিরোনামে প্রকাশিত হলো এবারের স্মরণিকা। এ সংখ্যা যাঁদের লেখায় সমৃদ্ধ হয়েছে তাঁদের সকলের প্রতি কৃতজ্ঞ। সংখ্যাটি তথ্যনির্ভর ও ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন আশা রাখি। হৃদয়ের অতল থেকে শ্রদ্ধা রইল ১৫ আগস্টের সকল শহীদের প্রতি।

জয় বাংলা, জয় বঙ্গবন্ধু, বাংলাদেশ চিরজীবী হোক

 

একুশে সংবাদ/জিহা