AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইলিশের কেজি মাত্র ২০০ টাকা 


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৪:৩৪ পিএম, ২৫ জুলাই, ২০২১
ইলিশের কেজি মাত্র ২০০ টাকা 

প্রতি কেজি ইলিশের দাম মাত্র ২০০ টাকা।! লকডাউনে  ক্রেতা শুন্য বাজার। ফলে বাধ্য হয়েই ফেরি করে ইলিশ বিক্রি করছেন বিক্রেতা। এদিকে ৪০০-৫০০ টাকার ইলিশ কম দামে পেয়ে খুশি ক্রেতারা।

মাছের আড়তের একজন পাইকারি মাছ ব্যবসায়ীকে রোববার (২৫ জুলাই) সাতক্ষীরার তালা সদরের মাঝিয়াড়া বাজারে মাইকিং করে মাছ বিক্রি করতে দেখা যায়।

অন্য মাছ ব্যবসায়ী জানান, ঈদের আগে মাছগুলো এনেছিলাম। তবে বিক্রি হয়নি। লকডাউনের মধ্যে পড়ে বাজারেও ক্রেতা নেই। তাই বাধ্য হয়ে ফেরি করে বিক্রি করতে হচ্ছে। অন্য সময় এই মাছ বিক্রি হয় ৪০০-৪৫০ টাকা কেজি দরে। প্রতিদিন ৬০ কেজি করে মাছ নিয়ে বের হচ্ছি। খরচ বাদ দিয়ে ৬০০-৮০০ টাকা লাভ থাকছে।

তিনি বলেন, এখন বাজারে ইলিশের সরবরাহ যথেষ্ট রয়েছে। তবে লকডাউনের কারণে বিক্রি নেই। দোকানপাট বন্ধ থাকায় বাজারে মানুষও নেই। বর্তমানে আমার কাছে তিন হাজার কেজি (তিন টন) ইলিশ মাছ রয়েছে। ইলিশ মাছগুলো চট্টগ্রাম থেকে এনেছিলাম। এটি সাগরের মাছ। মাছগুলো যেন নষ্ট না হয়ে যায় সেকারণে এভাবেই বিক্রি করছি। আজ তালা উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে বিক্রি করব। পিস পিস করে বিক্রি করছি যেন যার যেমন প্রয়োজন সে তেমন কিনতে পারেন। 

দামে কম পাওয়ায় অনেকেই আগ্রহী হয়ে কিনছেন এই ইলিশ। তালা সদরের শিবপুর গ্রামের বাসিন্দা সেলিম সরদার ক্রেতাদের মধ্যে একজন। সেলিম সরদার জানান, তালা মাছ বাজারে এই ইলিশ বিক্রি হয় ৪০০-৫০০ টাকা প্রতি কেজি। অল্পদাম ও  মাছগুলো দেখে ভালো মনে হওয়ায় আমি এক কেজি কিনেছি।

সাতক্ষীরা জেলা মৎস্য কর্মকর্তা মশিউর রহমান জানান, বর্তমানে ৫০০-৮০০ গ্রাম সাইজের ইলিশ বাজারে বিক্রি হচ্ছে ৬০০-৭০০ টাকায়। ৮০০ গ্রামের ওপরে ও এক কেজির নিচে বিক্রি হচ্ছে ৯০০-৯৫০ টাকায়। এ ছাড়া এক কেজির ওপরের মাছের দাম আরও বেশি। তবে আগামী এক সপ্তাহের মধ্য দাম কমে যাবে। রোববার (২৫ জুলাই) থেকে সাগরে মাছ ধরা মৌসুম শুরু হয়েছে।

ফেরি করে ২০০ টাকা কেজি দরে বিক্রির বিষয়ে মৎস্য কর্মকর্তা মশিউর রহমান বলেন, লকডাউনের মধ্যে ক্রেতা সংকট রয়েছে। তা ছাড়া  নষ্ট না করে ব্যবসায়ী হয়তো অল্প দামে বিক্রি করে দিচ্ছেন। তবে এটি মূলত সাগরের মাছ।  এই মাছের স্বাদ পদ্মার ইলিশের স্বাদের মতো হবে না। সেকারণে কম দামে বিক্রি করতে পারছে।  

একুশে সংবাদ/ঢা/তাশা

Link copied!