AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শুরু হয়েছে অনলাইন শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১-এর রেজিস্ট্রেশন


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৭:৪২ পিএম, ৮ জুলাই, ২০২১
শুরু হয়েছে অনলাইন শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১-এর রেজিস্ট্রেশন

 

                                                            প্রেস বিজ্ঞপ্তি

দেশব্যাপী স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষা জনপ্রিয় করে তোলা, শিক্ষার্থীদের বিজ্ঞানীদের মতো করে চিন্তা এবং গবেষণা করতে শেখানো এবং আন্তর্জাতিক বিজ্ঞান আয়োজনে বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণের লক্ষ্য নিয়ে ৮ম বারের মতো আয়োজিত শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১ এর রেজিস্ট্রেশন শুরু হয়েছে।

তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়া খুদে বিজ্ঞানীরা ৩টি ক্যাটাগরিতে কংগ্রেসে রেজিস্ট্রেশন করতে পারবে।

ক্যাটাগরিগুলো হল প্রাইমারি (৩য়-৫ম শ্রেণি), জুনিয়র (৬ষ্ঠ-৯ম শ্রেণি) এবং সিনিয়র (১০ম-১২শ শ্রেণি)। আগামী সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত হতে যাওয়া অনলাইন শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১ এ শিক্ষার্থীরা তাদের বৈজ্ঞানিক গবেষণাগুলো বৈজ্ঞানিক পেপার, বৈজ্ঞানিক পোস্টার কিংবা বিজ্ঞান প্রজেক্ট যেকোনো একটির মাধ্যমে উপস্থাপন করতে পারবে।

বর্তমান বৈশ্বিক মহামারী পরিস্থিতির কারণে গতবছরের মতো এবারও কংগ্রেস অনুষ্ঠিত হবে অনলাইনে। রেজিষ্ট্রেশন করতে হবে www.cscongress.net ওয়েবসাইটে গিয়ে। রেজিষ্ট্রেশন চলবে ২ জুলাই ২০২১ থেকে ২০ আগস্ট ২০২১ পর্যন্ত। রেজিস্ট্রেশনের সময় শিক্ষার্থীকে অনলাইনে তার গবেষণার উপর একটি ধারণাপত্র (কনসেপ্ট পেপার) জমা দিতে হবে। নির্বাচিত ধারণাপত্রের তালিকা প্রতি সপ্তাহে কংগ্রেসের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। শুধুমাত্র নির্বাচিত ধারণাপত্রগুলো অনলাইন কংগ্রেসে অংশ নেবার সুযোগ পাবে।

এছাড়াও কংগ্রেসে অংশ নেয়ার জন্য নির্বাচিত গবেষণাগুলো থেকে কয়েকটি গবেষনাকে মাকসুদুল আলম বিজ্ঞান ল্যাবরেটরি (ম্যাসল্যাব) থেকে দেয়া হবে গবেষণাবৃত্তি চিলড্রেন’স সায়েন্স ফান্ড। গবেষণাবৃত্তির জন্য আবেদন ও গ্র্যান্টের বিস্তারিত পাওয়া যাবে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের ওয়েবসাইটে।

কংগ্রেসের প্রস্তুতির লক্ষ্যে এবার অনলাইনেই আয়োজিত হবে এক্টিভেশন কর্মশালা ও কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প। কর্মশালায় বিজ্ঞান কংগ্রেসে অংশ নেয়ার নিয়মাবলী শেখানো হবে। আর তিন দিনের কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প ও মেঘনাদ সাহা বিজ্ঞান কর্মশালায় বৈজ্ঞানিক কার্যপদ্ধতিসহ প্রজেক্ট, পোস্টার ও পেপারের বিস্তারিত শেখানো হবে। এখানে শিক্ষার্থীরা কয়েকটি দলে বিভক্ত হয়ে ক্যাম্পেই একটি গবেষণা করে পোস্টারের মাধ্যমে উপস্থাপন করবে। কেউ স্কুল কিংবা ক্লাবের মাধ্যমে প্রস্তুতি কর্মশালা বা কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প অনলাইনে আয়োজন করতে চাইলে কংগ্রেসের ইমেইলে [email protected] এ যোগাযোগ করতে পারবে। 

এছাড়া কংগ্রেসে অংশগ্রহণের নিয়মাবলী, বৈজ্ঞানিক কার্যপদ্ধতি, প্রজেক্ট, পোস্টার, পেপার এর বিস্তারিত জানা যাবে কংগ্রেসের ওয়েবসাইটে। কংগ্রেস শেষে বিজয়ীদের মধ্য থেকে নির্বাচিতদের নিয়ে অনুষ্ঠিত হবে জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্প। এতে বিজ্ঞান গবেষণার নানা দিকসহ শেখানো হবে বিজ্ঞানের বিভিন্ন ব্যাপার। যেখানে ক্লাস নেবেন দেশবরেণ্য বিজ্ঞানী ও অধ্যাপকেরা।

উল্লেখ্য, এবারের ৮ম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১ আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ)। এতে আয়োজন সহযোগী হিসেবে আছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। নলেজ পার্টনার হিসেবে আছে ম্যাসল্যাব। 

ডা. সৌমিত্র চক্রবর্তী
আহ্বায়ক, শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১

 

 

একুশে সংবাদ/প

Link copied!