AB Bank
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পুরোদমে এগিয়ে চলেছে বঙ্গবন্ধু টানেলের নির্মাণকাজ


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:৪১ পিএম, ৩ জানুয়ারি, ২০২১
পুরোদমে এগিয়ে চলেছে বঙ্গবন্ধু টানেলের নির্মাণকাজ

কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের নির্মাণকাজ পুরোদমে এগিয়ে চলেছে। করোনাকালীন অচলাবস্থার মধ্যেও থেমে নেই কর্মযজ্ঞ। খরস্রোতা কর্ণফুলীর তলদেশ ভেদ করে দৈত্যাতার খননযন্ত্র টানেল বোরিং মেশিনের (টিবিএম) সাহায্যে প্রতিদিনই এগুচ্ছে খনন কাজ। একটু একটু করে টানেলের আকার অবয়ব হচ্ছে দৃশ্যমান।

বঙ্গবন্ধু টানেল নির্মাণ প্রকল্পের কাজ প্রায় দুই তৃতীয়াংশ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। নগরীর পতেঙ্গা ও দক্ষিণ চট্টগ্রামের আনোয়ারা উপজেলার মধ্যে সংযোগ স্থাপনে প্রায় ১০ হাজার কোটি টাকা ব্যয়ে দেশের প্রথম টানেলটি নির্মাণ করছে সরকার। ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নির্মাণকাজ উদ্বোধন করেন।

জানা গেছে, বর্তমানে প্রকল্পে প্রায় ৯০০ শ্রমিক কাজ করছেন যাদের মধ্যে ৬০০ বাংলাদেশি এবং ২৯০ জন চীনা নাগরিক। চায়না কমিউনিকেশনস কনস্ট্রাকশন কোম্পানি ২০১৭ সালের ডিসেম্বর থেকে এই প্রকল্পের কাজ করছে। ৯ হাজার ২৯৩ মিটার দৈর্ঘ্য বিশিষ্ট রাস্তাসহ প্রকল্পটি দ্বিমুখী চারলেন মডেল অনুসরণ করে নির্মিত হচ্ছে। এর মধ্যে মূল টানেলের দৈর্ঘ্য ৩ হাজার ৩১৫ মিটার। ফ্লাইওভার ও সংযোগ সড়ক যথাক্রমে ৭২৭ মিটার এবং ৫ হাজার ৩৪১ মিটার। দুই টিউবের এই টানেল নির্মাণকাজ শেষ হলে ৪ লেন দিয়ে ঘণ্টায় ৮০ কিলোমিটার গতিতে গাড়ি চলাচল করতে পারবে।

এই টানেল দিয়ে ঢাকা থেকে ছেড়ে আসা গাড়িগুলো দ্রুত পৌঁছে যাবে কক্সবাজারে। আগের চেয়ে দেড় থেকে দুই ঘণ্টা কম সময় লাগবে গন্তব্যে পৌঁছাতে। শুধু ঢাকা থেকে ছেড়ে আসা গাড়ি নয়, এই সুড়ঙ্গপথ দিয়ে মূল শহরকে এড়িয়ে দক্ষিণ চট্টগ্রামের গাড়ি পৌঁছে যাবে মাত্র ১৫ থেকে ২০ মিনিটে। এখন সময় লাগছে এক থেকে দেড় ঘণ্টা।

এ সবকিছুই সম্ভব হবে ২০২২ সালের নির্ধারিত সময়ে কর্ণফুলী টানেলের কাজ শেষ হওয়ার মাধ্যমে যানবাহন চলাচল শুরু হলে। ইতোমধ্যে টানেলের ৬১ শতাংশ কাজ শেষ হয়েছে বলে জানালেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল প্রকল্প পরিচালক হারুনুর রশিদ।

একুশে সংবাদ/ই.সটি/এআরএম

Link copied!