AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পায়ে ব্যথা পেলে যেভাবে নামাজে বসবেন


Ekushey Sangbad
ধর্ম ডেস্ক
১০:১৭ এএম, ১ জুন, ২০২৩
পায়ে ব্যথা পেলে যেভাবে নামাজে বসবেন

নামাজ বিশুদ্ধভাবে আদায়ের জন্য নামাজের ফরজ-ওয়াজিব ও সুন্নতগুলো সঠিকভাবে আদায় করতে হয়। নামাজের গুরুত্বপূর্ণ একটি ফরজ ও ওয়াজিব হলো বৈঠক বা বসা।

 

চার রাকাত বিশিষ্ট নামাজের প্রতি দুইরাকাত পর বসতে হয়, তিন রাকাত বিশিষ্ট নামাজের প্রথম রাকাতের পরের দুই রাকাতে নিয়মিত বসতে হয়, আর দুই রাকাত বিশিষ্ট নামাজের শুধু দ্বিতীয় রাকাতে বসতে হয়।

 

চার রাকাত, তিন রাকাত ও দুই রাকাত বিশিষ্ট নামাজের শেষ রাকাতের বৈঠক ফরজ আর দ্বিতীয় রাকাতের বৈঠক ওয়াজিব। (বুখারি ১/১১৪, হাদিস : ৮২৮, আবু দাউদ : ১/১৩৯, হাদিস : ৯৭০)

 

নামাজের বসার সুন্নত নিয়ম হলো- ডান পা খাড়া রাখতে হবে এবং পায়ের আঙ্গুলসমূহ কিবলার দিকে রাখতে হবে এবং বাম পা বিছিয়ে তার ওপর বসতে হবে। এরপর উভয় হাত উরুর উপরে রাখতে হবে। এ সময় চোখের দৃষ্টি থাকবে দুই উরুর মাঝখানে কোলের উপর।

 

হজরত ওয়াইল ইবনে হুজর রা. বলেন, আমি একবার মদীনায় এলাম, আর (মনে মনে) বললাম, আমি অবশ্যই রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নামাজ দেখবো। (তিনি বলেন), যখন তিনি বৈঠক করলেন, অর্থাৎ তাশাহহুদের জন্য তখন তার বাম পা বিছিয়ে দিলেন, এবং তার বাম হাত বাম উরুর উপর রাখলেন। আর ডান পা খাড়া রাখলেন। (তিরমিজি শরীফ, হাদীস, ২৯২; মুসান্নাফে ইবনে আবী শায়বা, হাদীস, ২৯৪২; নাসাঈ, হাদীস, ১১৫৯)

 

তবে কোনও সমস্যার কারণে কেউ যদি পায়ে ব্যথা পেয়ে থাকে এবং এ কারণে তার সুন্নত পদ্ধতী অনুযায়ী বসতে সমস্যা হয় তাহলে সে সুবিধামতো যেকোনওভাবে চাইলে বসতে পারবে। এতে কোনও সমস্যা নেই। -(রদ্দুল মুহতার, ১/৪৭৭)
 

একুশে সংবাদ.কম/সম   

Link copied!