ঢাকা মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২ আশ্বিন ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank

মৃত্যু সহজ হওয়ার জন্য যে পরিকল্পনা করা প্রয়োজন


Ekushey Sangbad
ধর্ম ডেস্ক
০৭:১৯ পিএম, ১৪ সেপ্টেম্বর, ২০২২
মৃত্যু সহজ হওয়ার জন্য যে পরিকল্পনা করা প্রয়োজন

সহজ মৃত্যুর জন্য আমাদের কি কি পরিকল্পনা বা উদ্যোগ গ্রহণ করা উচিত? এমন প্রশ্নের উত্তরে বাইতুল আমান জামে মসজিদের খতিব মুফতি ওয়াহিদুজ্জামান ইসহাকি বলেন, পবিত্র কুরআনে আল্লাহ স্পষ্ট করে উল্লেখ করে বলেছেন, মৃত্যুর সময় যখন কারো হয়ে যাবে, তখন এক মুহূর্তও বিলম্বিত হবে না। না এক সেকেন্ড আগে, না সেকেন্ড পরে কারো মৃত্যু হবে। নির্দিষ্ট সময়ই তার মৃত্যু হবে।

 

তিনি বলেন, আল্লাহ এটিও বলে দিয়েছেন, বিশ্ব নবীকে লক্ষ্য করে আল্লাহ বলেছেন, ‘আপনি জানেন না মানুষের মৃত্যু কোথায় এবং কখন হবে’। তার অর্থ হলো মহান আল্লাহ তালার পক্ষ থেকে আমাদের জন্য মৃত্যুটা নির্ধারিত।

 

তিনি আরও বলেন, প্রতিটি মানুষের মৃত্যুর জন্য প্রস্তুত থাকা উচিত। প্রত্যেকটা মানুষ যদি দ্বীন, ধর্ম, রাসুলের নির্দেশিত পথে চলতে পারে অবশ্যই তার মৃত্যু সুন্দর হবে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মৃত্যুর আগ মুহূর্তে তিনি বারবার বলছিলেন, ‘মৃত্যুর যন্ত্রণা অনেক কঠিন’।

 

তিনি শেষে বলেন, আমাদের মৃত্যুটা যাতে সহজ হয়, এজন্য আমাদের রাসুলুল্লাহ (সা.)-এর নির্দেশিত পথে চলতে হবে। এটা করতে পারলে আশা করা যায় প্রতিটি মানুষের জন্য মৃত্যু সহজ হবে। এমন মৃত্যুই সব মানুষের কামনা এবং কামনায় আসা উচিত।

একুশে সংবাদ/ সি.24/ রখ