AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বড় রাখা যাবে কি হাতের নখ, কী বলছে ইসলাম?


Ekushey Sangbad
ধর্ম ডেস্ক
০১:৫৪ পিএম, ৮ সেপ্টেম্বর, ২০২২
বড় রাখা যাবে কি হাতের নখ, কী বলছে ইসলাম?

আধুনিক ভাবে চলার জন্য অধিকাংস মানুষ নানা রকম ফ্যাশন করে থাকে। তার মধ্যে অনেকে নখ বড় রাখতে পছন্দ করেন। এই নখ বড় রাখা ইসলামের কতটুকু গ্রহণযোগ্য তা অনেকেই জানেনা। কিন্তু আসল কথা হচ্ছে ইসলামের দৃষ্টিতে আঙুলের নখ বড় রাখা অপরাধ। এছাড়াও ইসলামী আইন ও ফিকাহ শাস্ত্র বিশেষজ্ঞরা নাজায়েজ বলে থাকেন নখ বড় রাখাকে।

বিজ্ঞ আলেমরা বলে থাকেন, হাত-পায়ের নখ নিয়মিত কাটা ও পরিষ্কার রাখা প্রকৃতিগত সুন্নতের মধ্যে পড়ে। হযরত মুহাম্মদ (সা.) হাদিসে বলেছেন, পাঁচটি বিষয় ফিতরাত (নবীদের পন্থা)। এসব হলো খৎনা করা, নাভির নিচের লোম পরিষ্কার করা, নখ কাটা, বগলের লোম উপড়ে ফেলা ও গোঁফ ছোট করা। (ইবনে মাজাহ, হাদিস: ২৯২)

হযরত আনাস (রা.) বলেন, গোঁফ ছোট রাখা, নখ কাটা, বগলের লোম উপড়ে ফেলা ও নাভীর নিচের লোম মুণ্ডিয়ে ফেলতে সময়সীমা নির্দিষ্ট করে দেয়া হয়েছিল আমাদের; যেন এক্ষেত্রে চল্লিশ দিনের বেশি আমরা দেরি না করি। (মুসলিম, হাদিস: ২৫৮)

এছাড়া নখ বড় হাওয়ার কারণে যদি নখের গোঁড়ায় পানি পৌঁছাতে না পারে তাহলে অজু শুদ্ধ হয় না। (খুলাসাতুল ফাতাওয়া, খণ্ড: ০১, পৃষ্ঠা: ২২)

এ বিষয়ে এক বর্ণনায় রয়েছে, আবু ওয়াসিল বলেন, আমি আবু আইয়ুব (রা.)-এর সঙ্গে সাক্ষাৎ করতে গেলাম। মুসাফাহার সময় আমার আঙুলের নখ বড় দেখে তিনি বলেন, হযরত মুহাম্মদ (সা.) বলেছেন, তোমাদের মধ্যে কেউ কেউ আসমানের খবর জিজ্ঞেস করো, অথচ তার হাতের নখগুলো পাখির নখের মতো, যাতে ময়লা-আবর্জনা থাকে! (মুসনাদে আহমদ, হাদিস: ২৩০১১)

একুশে সংবাদ/ সি.24/ রখ

Link copied!