ঢাকা বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার দোয়া


Ekushey Sangbad
ধর্ম ডেস্ক
০২:১৪ পিএম, ১৬ জুন, ২০২২
দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার দোয়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বর্তমানে দিনে দুশ্চিন্তা যেন মানুষের জীবনসঙ্গী হয়ে গেছে। ব্যক্তিগত, পারিবারিক ও অফিশিয়ালসহ নানা কারণে দুশ্চিন্তায় পড়ে মানুষ। মাথার মধ্রে একবার দুশ্চিন্তা ঢুকলে যেন তা থেকে আর সহজে মুক্তি মেলে না। তবে দুশ্চিন্তা ও ঋণ থেকে নিরাপদে ও দূরে থাকার জন্য কিছু দোয়া রয়েছে।

এবার সেই দোয়া জেনে নেয়া যাক-
দুশ্চিন্তা ও ঋণ থেকে মুক্তির দোয়া: হজরত আবু সাইদ খুদরি (রা.) থেকে বর্ণিত, আল্লাহর রাসূল হযরত মুহাম্মদ (সা.) বলেছেন, যিনি ওই দোয়াটি সকাল-সন্ধ্যা পাঠ করবে, আল্লাহ তা’আলা তার সব ঋণ ও দুশ্চিন্তা দূর করবেন।

اللَّهُمّ إِنِّيْ أَعُوْذُ بِكَ مِنْ الْهَمِّ وَالْحَزَنِ وَالْعَجْزِ وَالْكَسَلِ وَالْبُخْلِ وَالْجُبْنِ وَضَلَعِ الدَّيْنِ وَغَلَبَةِ الرِّجَالِ
বাংলা উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল হাম্মি ওয়াল হাযানি ওয়াল আঝযি ওয়াল কাসালি ওয়াল বুখলি ওয়াল ঝুবনি ওয়া দালায়িদ-দাইনি ওয়া গালাবাতির-রিঝালি।
অর্থ: হে আল্লাহ! আমি দুশ্চিন্তা ও পেরেশানি থেকে আশ্রয় চাই, অক্ষমতা ও অলসতা থেকে আশ্রয় চাই, কৃপণতা ও ভীরুতা থেকে আশ্রয় চাই, ঋণভার ও মানুষজনের প্রাধান্য থেকে আপনার কাছে মুক্তি চাই। (বুখারি)

এ দোয়াটি ঋণ পরিশোধের নিয়ত ও প্রচেষ্টার পাশাপাশি নামাজের দুই সেজদার মাঝে বসে মহান আল্লাহর কাছে বেশি বেশি কামনা করা। এছাড়া বিশুদ্ধ নিয়তে আল্লাহর কাছে ঋণমুক্তির আশ্রয় চাইলে ঋণগ্রস্ত ব্যক্তিদের তা থেকে মুক্ত করবেন মহান আল্লাহ, ইনশাআল্লাহ।

একুশে সংবাদ/এন.24/রখ