AB Bank
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আল্লাহর গুণবাচক নামে জিকির করা


Ekushey Sangbad
ধর্ম ডেস্ক
০৩:৫৪ পিএম, ১৭ মে, ২০২২
আল্লাহর গুণবাচক নামে জিকির করা

 

আল্লাহর নামে যেমন তাঁর জিকির, প্রার্থনা এবং শপথ ও আশ্রয় প্রার্থনা করা যায়, তেমনি আল্লাহর গুণবাচক নামেও তাঁর প্রার্থনা ও জিকির করা যায়। এসব নামে শপথ করাও বৈধ। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘আল্লাহর আছে সুন্দর সুন্দর নাম। অতএব তোমরা তাঁকে সেসব নামেই ডাকবে। ’ (সুরা : আরাফ, আয়াত : ১৮০)

 

আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) এই বলে দোয়া করতেন যে আমি আপনার ইজ্জতের আশ্রয় চাচ্ছি, আপনি ছাড়া কোনো উপাস্য নেই।

(সহিহ বুখারি, হাদিস : ৭৩৮৩)

 

শায়খুল ইসলাম ইবনে তাইমিয়া (রহ.) বলেন, ‘আল্লাহর গুণাবলি দ্বারা শপথ করা আল্লাহর সত্তাগত নামে শপথ করার মতো। যেমন— কেউ যদি বলে ‘আল্লাহর ইজ্জতের কসম’, ‘আল্লাহর কালামের শপথ’। কেননা এসব গুণবাচক নাম দ্বারা শপথ করার বৈধতা নবী (সা.) ও সাহাবায়ে কিরাম (রা.) থেকে প্রমাণিত। ঠিক যেমন আল্লাহর গুণবাচক নাম স্মরণ করে আশ্রয় প্রার্থনা করা বৈধ।

 

আল্লাহর গুণবাচক নাম দ্বারা তাঁর জিকির, তাসবিহ পাঠ ও কসমের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা আবশ্যক। যেন এসব নামের উচ্চারণ যথাযথ হয় এবং কোনো ধরনের বিকৃতি না ঘটে। কেননা মহান আল্লাহর হুঁশিয়ারি হলো—‘যারা তাঁর (আল্লাহর) নাম বিকৃত করে তাদের বর্জন করবে। তাদের কৃতকর্মের ফল তাদের দেওয়া হবে। ’ (সুরা : আরাফ, আয়াত : ১৮০)

 

আল-মাউসুয়াতুল আকাদিয়া

 

একুশে সংবাদ/বা.প্র/রখ

Link copied!