AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রোজাদাররা কি টিকা নিতে পারবে?


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০১:১৯ পিএম, ১২ মার্চ, ২০২১
রোজাদাররা কি টিকা নিতে পারবে?

বাংলাদেশে কর্তৃপক্ষ বলছে রোজার মাসে স্বাভাবিক সময়ের মতোই দিনের বেলা করোনাভাইরাস ভ্যাকসিন কার্যক্রম অব্যাহত থাকবে, তবে বিতর্ক এড়াতে এ নিয়ে ধর্মীয় নেতাদের সঙ্গে রোববার বৈঠক ডেকেছে ইসলামিক ফাউন্ডেশন।

বিশেষ করে যারা রোজা পালন করবেন তাদের জন্য আলাদা সময়ের প্রয়োজন আছে কি-না, তা নিয়ে মূলত তারা আলোচনা করবেন।

তাদের মতামতের ভিত্তিতে স্বাস্থ্য বিভাগ ধর্ম মন্ত্রণালয়ের সাথে বৈঠক করে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেবে বলে জানিয়েছেন সরকারের ভ্যাকসিন কমিটির সদস্য ডা: সামছুল হক।

বাংলাদেশে গত সাতাশে জানুয়ারি টিকাদান কর্মসূচি উদ্বোধনের পর সাতই ফেব্রুয়ারি থেকে সারাদেশে এ কার্যক্রম শুরু হয়। ফলে বিপুল সংখ্যক মানুষের দ্বিতীয় ডোজ টিকার তারিখ পড়বে রোজার মাসেই।

এছাড়া নতুন নিবন্ধনকারীদের অনেকের তারিখও রোজার মাসে পড়বে। এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে রমজান মাস শুরু হওয়ার কথা। ফলে এর মধ্যে প্রশ্ন উঠেছে যে রোজা রেখে ভ্যাকসিন দেয়ার ক্ষেত্রে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে কোনো সমস্যা হতে পারে কিনা।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট বা আইইডিসিআর-এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর বিবিসি বাংলাকে বলছেন আপাতত সিদ্ধান্ত হলো ভ্যাকসিন কার্যক্রম এখন যেভাবে চলছে সেভাবেই চলবে, কারণ ইতোমধ্যেই আন্তর্জাতিক পর্যায়ে ইসলামি পণ্ডিতরা জানিয়েছেন যে রোজা করেও ভ্যাকসিন নিতে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে কোন বাধা নেই।

"তারপরেও আলেমদের সাথে ইসলামিক ফাউন্ডেশন রোববার বসবে এবং সেখানে আলোচনার পর তারা সিদ্ধান্ত জানিয়ে দেবে। আমরা আশা করি ভ্যাকসিন দেয়ার কার্যক্রম এভাবেই চলবে কারণ রোজা করে ইনসুলিন নিয়ে থাকেন অনেকে। সেক্ষেত্রে করোনা ভ্যাকসিন নেয়ার ক্ষেত্রেও সমস্যা হওয়ার কথা নয়," বলছিলেন তিনি।

ইসলামিক ফাউন্ডেশনের ইমাম প্রশিক্ষণ একাডেমীর পরিচালক মোঃ আনিসুজ্জামান সিকদার বিবিসিকে বলছেন রোববারের আলেম ওলামাদের সাথে ইসলামিক ফাউন্ডেশন ও স্বাস্থ্য বিভাগের বৈঠকের পর এ নিয়ে বিভ্রান্তি কেটে যাবে।

তবে ফাউন্ডেশনে সরাসরি কাজ করেন এমন কয়েকজন আলেম বিবিসিকে বলেছেন করোনা ভ্যাকসিন নেয়ার ক্ষেত্রে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে কোনো সমস্যা নেই। কোনো মাসালা মতেই এটি নাজায়েজ হবে না। তবে যেহেতু রোববার বৈঠক ডাকা হয়েছে ওই দিনই ফাউন্ডেশন এটি সবাইকে জানিয়ে দেবে।

এদিকে সংযুক্ত আরব আমিরাতে প্রধান মুফতি শায়খ ড. আহমাদ বিন আব্দুল আজিজ আল-হাদ্দাদ ফতোয়া দিয়েছেন, রোজা রেখেও করোনার ভ্যাকসিন নেওয়া যাবে। ইনসুলিন ও স্যালাইন গ্রহণের ক্ষেত্রেও একই বিধান কার্যকর হবে বলে মত দিয়েছেন তিনি। 

গালফ নিউজের প্রতিবেদন অনুযায়ী, আরব আমিরাতের ওয়াকফ ও ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের ফতোয়া বিভাগীয় প্রধান শায়খ ও গ্র্যান্ড মুফতি ড. হাদ্দাদ এক বিবৃতিতে বলেছেন, করোনা ভাইরাসের টিকা নিলে রোজা নষ্ট হবে না।গ্র্যান্ড মুফতি বলেন, ‘রোজাদার ব্যক্তি মুখ, নাক ও অন্যান্য খোলা অঙ্গ-প্রত্যঙ্গ দিয়ে কোনও খাবার, পানীয় ও ওষুধ জাতীয় কোনকিছু গ্রহণ করতে পারবে না। তবে করোনার টিকা সূঁচের মাধ্যমে (ইন্ট্রামাস্কুলার) মাংসে নেওয়া হয়। সূঁচের মাধ্যমে মাংসে টিকা নিলে রোজা ভাঙবে না বিধায় রোজাদার ব্যক্তি করোনার টিকা গ্রহণ করতে পারবে।’

একুশেসংবাদ/অমৃ

Link copied!