AB Bank
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মালদ্বীপের উপ-রাষ্ট্রপতির সঙ্গে বাংলাদেশ হাইকমিশনারের সাক্ষাৎ 


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০১:৫৭ পিএম, ২৬ মে, ২০২২
মালদ্বীপের উপ-রাষ্ট্রপতির সঙ্গে বাংলাদেশ হাইকমিশনারের সাক্ষাৎ 

ছবি: সংগৃহীত

মালদ্বীপের উপ-রাষ্ট্রপতি ফয়সাল নাসিমের সঙ্গে সাক্ষাৎ করেন বাংলাদেশ হাইকমিশনার জনাব রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ। বুধবার (২৫ মে) উপ রাষ্ট্রপতির কার্যালয়ে সৌহার্দ্যপূর্ণ পরিবেশে এ সাক্ষাৎকার বৈঠকটি হয়।

উপ-রাষ্ট্রপতি ফায়সাল নাসিম মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনারকে স্বাগত জানান এবং তার নিয়োগের জন্য তাকে অভিনন্দন জানান। উপ-রাষ্ট্রপতি কয়েক বছর ধরে মালদ্বীপের আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। সাক্ষাৎকার বৈঠকে মালদ্বীপের উপ-রাষ্ট্রপতি বলেন, মালদ্বীপ ও বাংলাদেশ প্রায় অভিন্ন সংস্কৃতির দেশ। সুদূর অতীত থেকে দুই দেশের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক বজায় আছে। মালদ্বীপে প্রবাসী বাংলাদেশী কর্মীরা বিভিন্ন সেক্টরে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

উপ-রাষ্ট্রপতি ও হাইকমিশনার সম্প্রতি দুই দেশের মধ্যে উচ্চ পর্যায়ের সফরের সময় স্বাক্ষরিত সহযোগিতার নতুন চুক্তি বাস্তবায়নের মাধ্যমে বিদ্যমান দ্বিপাক্ষিক সহযোগিতাকে আরও জোরদার করার উপায় নিয়েও আলোচনা করেন। বৈঠকে আলোচনার অন্যান্য ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে করোনা ভাইরাসের টিকাদান, সক্ষমতা বৃদ্ধি, স্বাস্থ্যসেবা উন্নয়ন, উচ্চ শিক্ষা এবং অভিন্ন স্বার্থের বিষয়ে আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতা। এছাড়া তিনি উভয় দেশের বানিজ্যিক সম্পর্ক বৃদ্ধি এবং পর্যটন সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্ব আরোপ করেন। 

তিনি আরও বলেন, মালদ্বীপে অভিবাসী শ্রমিকদের বড় একটি অংশ বাংলাদেশি কর্মী বলে উল্লেখ করেন, হাইকমিশনার ও উপ-রাষ্ট্রপতির সাথে তাদের সমস্যা ও উদ্বেগের বিবরণ শেয়ার করেন এবং তার সাথে এই অসুবিধাগুলি দূর করার উপায় নিয়ে আলোচনা করেন। এবং দেশের অর্থনীতিতে অবদান রাখা সকল প্রবাসী শ্রমিকদের সুরক্ষা ও সুরক্ষা প্রদানে সরকারের প্রতিশ্রুতি আশ্বস্ত করেন।

মান্যবর হাইকমিশনার বলেন, মহামারী চলাকালীন মালদ্বীপে কর্মরত বাংলাদেশী নাগরিকদের দেওয়া সহায়তার জন্য এবং বৈষম্য ছাড়াই সকলকে টিকা প্রদানের সুযোগ সহজ করায় মালদ্বীপ সরকারকে ধন্যবাদ জানান। তিনি অনথিভুক্ত প্রবাসী বাংলাদেশী কর্মীদের দ্রুত বৈধ করন এবং শ্রমবাজার উন্মুক্ত করনের জন্যও অনুরোধ জানান। তিনি উভয় দেশের মধ্যকার সহযোগিতা বৃদ্ধির লক্ষে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন। এসময় এম্বাসেডর এট লার্জ আব্দুল গফুর মোহাম্মদ এবং মিশনের প্রথম সচিব জনাব মোঃ সোহেল পারভেজ ও তৃতীয় সচিব জনাব মিজানুর রহমান ভূঁইয়া উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে উপ-রাষ্ট্রপতি ও বাংলাদেশ হাইকমিশনার দুই দেশের মধ্যে দীর্ঘস্থায়ী দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার অঙ্গীকার ব্যক্ত করেন।

 

 

 

একুশে সংবাদ/ওম.অনি/এস.আই

 

Link copied!