AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মালদ্বীপের নবনিযুক্ত পররাষ্ট্র সচিবের সাথে বাংলাদেশ হাইকমিশনারের সাক্ষাৎ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:৪৯ এএম, ২৩ মে, ২০২২
মালদ্বীপের নবনিযুক্ত পররাষ্ট্র সচিবের সাথে বাংলাদেশ হাইকমিশনারের সাক্ষাৎ

ছবি: সংগৃহীত

মালদ্বীপের নবনিযুক্ত পররাষ্ট্র সচিব জনাব আব্দুল লতিফ এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ। মালদ্বীপকে অন্যতম গুরুত্বপূর্ণ বন্ধুপ্রতীম দেশ অভিহিত করে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে উভয় দেশের সম্পর্ক অত্যন্ত চমৎকার এবং এই চমৎকার সম্পর্কের গন্ডি পেরিয়ে এটি এখন কূটনৈতিক সম্পর্কের পাশাপাশি ব্যবসা, বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে বিস্তৃত হয়েছে।

গত রবিবার (২২ মে) মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সৌজন্যে সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এসময় উভয় দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে পররাষ্ট্র সচিব বলেন, বাংলাদেশ-মালদ্বীপ অনেক পুরোনো বন্ধুত্বপূর্ণ রাষ্ট্র ও গুরুত্বপূর্ণ ব্যবসায়ীক অংশীদার। উভয় দেশের চলমান ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক আরও বৃদ্ধি করার সুযোগ রয়েছে। এবং বিগত বছরগুলোতে বাংলাদেশের অগ্রগতির দিকে তাকালে আমি দেখতে পাই বাংলাদেশ অবিশ্বাস্য অগ্রগতি অর্জন করেছে।অর্থনৈতিক উন্নয়ন, দারিদ্র্য হ্রাসের ক্ষেত্রে যে অগ্রগতি আপনারা অর্জন করেছেন এসব সত্যিই চমকপ্রদ এবং আমি খুশি যে বিগত দশ বছরের অগ্রগতিতে মালদ্বীপ-বাংলাদেশের অংশীদার হয়েছে। 

মান্যবর হাইকমিশনার এস এম আবুল কালাম আজাদ বলেন, সম্প্রতি মালদ্বীপ সরকার বাংলাদেশী কর্মীদের কোম্পানি পরিবর্তন করার ও বৈধ হবার সুযোগ দিয়ে, চলমান করোনা মহামারি মোকাবিলায় অসাধারণ ভূমিকা পালন করার জন্য এবং প্রবাসী বাংলাদেশীদের সহযোগিতা প্রদানে মালদ্বীপ সরকারকে ধন্যবাদ জানান। তিনি দু'দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি, ব্যবসা-বাণিজ্য ও পর্যটন শিল্পের প্রসারসহ আরো যোগাযোগ বৃদ্ধির জন্য ভিসা সহজীকরণের গুরুত্ব তুলে ধরেন। তিনি আরও বলেন মালদ্বীপে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পেয়ে আগামী বছর গুলোতে দু-দেশের সম্পর্ককে আরো এগিয়ে নেওয়ার প্রত্যাশায় আমি উদ্দীপ্ত।

বৈঠকে উভয় দেশের মধ্যে দ্বি-পাক্ষিক সম্পর্ক উন্নয়নে নব উন্মেষ এবং আঞ্চলিক অর্থনৈতিক সহযোগিতার মাধ্যমে উন্নয়নের বিভিন্ন বিষয়ে ঐকমত্য পোষণ করেছেন। সাক্ষাৎকালে বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব জনাব মোঃ সোহেল পারভেজ সহ মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

 

 

 

একুশে সংবাদ/ও.অ/এস.আই

 

Link copied!