AB Bank
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মালদ্বীপে অনথিভুক্ত বাংলাদেশিদের বৈধতার সুযোগ চলমান


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০১:৩৯ পিএম, ২২ মে, ২০২২
মালদ্বীপে অনথিভুক্ত বাংলাদেশিদের বৈধতার সুযোগ চলমান

ছবি: সংগৃহীত

গত ১৯ মে ২০২২ মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ মালদ্বীপের ইকনোমিক ডেভেলপমেন্ট মিনিস্ট্রার জনাব ইসমাইল ফাইয়াজ'র সাথে সৌজন্যে সাক্ষাৎ এ বাংলাদেশি অনথিভুক্ত কর্মীদের দ্রুত বৈধ করন ও বাংলাদেশ হতে নতুন কর্মীদের কর্মসংস্থানের সুযোগ সম্প্রসারণ বিষয়ে আলোচনার ফলস্বরূপই মালদ্বীপের বসবাসরত অনথিভুক্ত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের নিয়মিতকরণের প্রক্রিয়া বর্তমানে ইকনোমিক ডেভেলপমেন্ট মিনিস্ট্রিরের আওতায় চলমান রয়েছে বলে জানিয়েছেন তিনি এবং অনথিভুক্ত কর্মীদের নিয়মিতকরণের বিষয়ে গুরুত্ব আরোপ করে তাদের দ্রুত বৈধ হওয়ার জন্য মান্যবর হাইকমিশনারকে বিস্তারিত অবহিত করেন। যদিও কতজন অনথিভুক্ত প্রবাসী বাংলাদেশি রয়েছেন সে বিষয়ে স্পষ্ট পরিসংখ্যান নেই সরকারের কাছে। কিন্তু বিভিন্ন গবেষণা থেকে অনুমান করে বলেন এই সংখ্যা প্রায় পঞ্চাশ হাজারেরও বেশী।

এরই পরিফেক্ষিতে গতকাল শনিবার মালদ্বীপস্থ বাংলাদেশ দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে মালদ্বীপে বসবাসরত অনথিভুক্ত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের অবগতির জন্য জানানো হয়েছে  ইকোনমিক ডেভেলপমেন্ট মিনিস্ট্রির আওতায় নিয়মিতকরণ প্রক্রিয়া বর্তমানে চালু রয়েছে। যাদের বৈধ ভিসা ও ওয়ার্ক পারমিট নাই তাদের দ্রুত ভিসা বা ওয়ার্ক পারমিট সংগ্রহ করে মালদ্বীপে নিয়মিতকরণ হয়ে কাজ করার জন্য অনুরোধ করেন। বৈধকরণ প্রক্রিয়ার সুযোগে যদি কেউ বৈধ ভিসা বা ওয়ার্ক পারমিট সংগ্রহ না করেন, তবে তার বিরুদ্ধে মালদ্বীপের আইন অনুযায়ী কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলেও জানিয়েছেন।

বাংলাদেশ দূতাবাস সে কারণে শাস্তি এড়াতে অনথিভুক্ত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের জরুরি ভিত্তিতে বৈধকরণ প্রক্রিয়ায় ভিসা ও ওয়ার্ক পারমিট সংগ্রহ করার জন্য অনুরোধ করেছেন। বৈধকরণের জন্য যে শ্রমিক যেখানে কাজ করছেন সে মালিককে ইকোনমিক ডেভেলপমেন্ট মিনিস্ট্রিতে আবেদন করতে হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

বাংলাদেশ দূতাবাস এ বিষয়ে অনুরোধ করে বলেন, কোনো তথ্য প্রয়োজন হলে অফিস সময়ে ইকোনমিক ডেভেলপমেন্ট মিনিস্ট্রি বা বাংলাদেশ হাইকমিশনে যোগাযোগ করার জন্য।

বাংলাদেশ হাইকমিশনার জনাব এস এম আবুল কালাম আজাদ বলেন যে, অনথিভুক্ত প্রবাসী বাংলাদেশিরা অসুস্থ হলে চিকিৎসা নিতে বা অপরাধের শিকার হলে পুলিশের দ্বারস্থ হতে বা অন্য যে কোনো রাষ্ট্রীয় সহায়তা নিতে দ্বিধা বোধ করেন। বৈধ প্রক্রিয়ায় শামিল হলে আমি আশা রাখি এসব অনিয়ম দূর করার পাশাপাশি কাজ দেবার অজুহাতে প্রবাসী বাংলাদেশীদের ওপর ঘটা অত্যাচার কমাতে সাহায্য করবে।

 

 

 

একুশে সংবাদ/ওম.অনি/এস.আই

 

Link copied!