AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্ব কবি মঞ্চ ইউকে‍‍`র উদ্যোগে স্বাধীনতা ওসুবর্ণ জয়ন্তী উদযাপন


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১০:১৯ পিএম, ১৮ ডিসেম্বর, ২০২১
বিশ্ব কবি মঞ্চ ইউকে‍‍`র উদ্যোগে স্বাধীনতা ওসুবর্ণ জয়ন্তী উদযাপন

ছবি: একুশে সংবাদ

বৃস্পতিবার (১৬ই ডিসেম্বর) লন্ডন মেনর পার্ক Chai Naan রেস্টুরেন্টে বিশ্ব কবি মঞ্চ ইউকে'র উদ্যোগে বাংলাদেশের গৌরবময় স্বাধীনতা এবং বিজয়ের ৫০ বৎসর সুবর্ণজয়ন্তী উপলক্ষে,স্বরচিত কবিতা পাঠ এবং ৫০ তম বিজয় দিবস উদযাপন জামাকালো অনুষ্ঠানের আয়োজন করে ।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ব কবি মঞ্চের সভাপতি জনাব আবুল কালাম আজাদ ছোটন ।
শিরিন নিনি এবং তাহিড়া জিনিয়ার যৌথ সঞ্চালনা লন্ডন এবং যুক্তরাজ্যে বসবাসরত বিভিন্ন কবি,সাহিত্যিক,লেখক, সাংবাদিক এবং বিভিন্ন পর্যায়ের সামাজিক ব্যাক্তিত্ব সহ নুতন প্রজন্মের বেশ কয়েকজন শিশু কিশোর,অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ।

এ সময় উপস্থিত বক্তারা বলেন বাংলাদেশ সৃষ্টির জন্য যাদের অবদান সেইসব বীর সাহসী শহীদ মুক্তিযোদ্ধাদের ত্যাগের কথা স্মরণ করে তাঁদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, ত্রিশ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে এবং দু লক্ষ মা বোনের আত্ম সম্ভ্রমের বিনিময়ে আমরা যে বাংলাদেশ,স্বাধীনতা,বিজয় এবং লাল -সবুজের পতাকা পেয়েছি, সেই অর্জনে জন্য যারা মূল্যবান প্রান বিসর্জন দিয়েছেন তাঁদেরকে আমাদের স্মরণ রাখতে হবে ।

বক্তারা আরও বলেন, সেইসব বীরদের শুধু শ্রদ্ধা নিবেদন করে নয়! তাঁদের কে মনে প্রাণে লালন করতে হবে এবং তাঁদের স্বপ্নের বাংলাদেশকে গড়তে হবে । লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত এ বিজয়!কারো দয়ায় বা দানে নয়!! অনেক দাম দিয়ে কিনেছি আমরা এ বিজয়!!

"স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে বাংলাদেশের সর্বকালের শ্রেষ্ঠ সন্তান বলে আখ্যায়িত করে বক্তারা বলেন, বঙ্গবন্ধুর জন্ম নাহলে আজকের বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্ম হতোনা! সেইসঙ্গে,মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী,মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবীর আতাউল গনী ওসমানী,সেক্টর কমান্ডার সহ  সকলের অবদানের কথা স্বীকার করে বক্তারা বলেন এরা আমাদের জাতির শ্রেষ্ঠ সন্তান যতদিন বাংলাদেশ রবে ততদিন এদের নাম ইতিহাস হয়ে রবে ।

এ সময় আরো উপস্থিত ছিলেন  আমিনুল ইসলাম সহিদ,ফয়েজুল ইসলাম ফয়েজনুর,ফকরুল আম্বিয়া, সাদেক রহমান বকুল, সাখাওয়াত খসরু,মনোয়ার মোহাম্মদ, জয়নালআবেদীন রোজ,আমিন রাজা এবং ব্যারিস্টার জাকির হোসেন ।
অনুষ্ঠানে স্বরচিত কবিতা আবৃতি করেন,কবি সাহারা খান, কবি রোমানা আনাম, কবি তাহিড়া জিনিয়া,কবি মনোয়ার মোহাম্মদ,কবি সিতু মিয়া কামালি, কবি সাখাওয়াত খসরু,কবি জয়নুল আবেদীন রোজ ।

পাশাপাশি আরও কবিতা আবৃতি করেন ফয়েজুল ইসলাম ফয়েজনুর,ফকরুল আম্বিয়া, বাদল রহমান,মাহামুদা শিরিন নিনি এবং শাম্মী খান ।
সমবেত জাতীয় সংগীত দিয়ে অনুষ্ঠান শুরু হয় এতে অংশনেন লন্ডনের জনপ্রিয় শিল্পী আমিন রাজা, রুবেল সাজিদ, নাবিল রহমান, মহামুদা শিরিন নিনি, তাহিড়া জিনিয়া,রোমানা আনাম, সাহারা খান,সহ উপস্থিত অতিথিবৃন্দ্র l দেশাত্ববোধক গান পরিবেশন করেন আমিন রাজা, রুবেল সাজিদ এবং নাবিল রহমান l
বিশ্ব কবি মঞ্চের সভাপতি আবুল কালাম আজাদ ছোটন বলেন আজকে আমাদের অনুষ্ঠানের উপস্থিতিই প্রমান করে আমরা কতটা এগিয়ে গেছি! সারা বিশ্বব্যাপী বিশ্ব কবি মঞ্চ এগিয়ে যাচ্ছে । নিজের মোনের কথা ভাষাকে আজকে আমরা কবিতা গানের মাঝে প্রকাশ করতে পারছি ।

আগামীতে বিশ্ব কবি মঞ্চের শাখা আরও বৃদ্ধি পাবে । বিশ্ব কবি মঞ্চের সাধারন সম্পাদক হাফসা ইসলাম বলেন, আমরা আজ জাতী হিসেবে গর্বিত, আজকে আমরা আমাদের দেশের বিজয়ের ৫০ বৎসর পালন করছি । 

একুশে সংবাদ.এইচআই

Link copied!