AB Bank
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শেষ হয়েও হচ্ছে না ব্রেক্সিটের চুড়ান্ত চুক্তি


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৭:৫৬ পিএম, ৯ ডিসেম্বর, ২০২০
শেষ হয়েও হচ্ছে না ব্রেক্সিটের চুড়ান্ত চুক্তি

শেষ হয়েও হচ্ছে না শেষ ব্রেক্সিট চুরান্ত চুক্তি।দিন যত ঘনিয়ে আসছে দুই পক্ষের মধ্যেই তত উত্তেজনা বিরাজ করছে। কেননা শেষ সময় ৩১শে ডিসেম্বর ২০২০।অনেক বিষয় গুলি একমত হলেও বেশ কিছু বিষয়ে এই শেষ সময় এসেও সমঝোতায় পৌঁছতে পারছেনা উভয় পক্ষ। সমঝোতায় না পৌঁছতে পারলে ইইউ এর চেয়ে ব্রিটেনই বেশী ক্ষতিগ্রস্ত হবে।

ইউরোপীয় ইউনিয়নের আলোচক মিশেল বার্নিয়ার বলেছেন, “এখনও যদি কোনও উপায় থাকে তবে আমরা দেখতে পারব। স্টিকিং পয়েন্টগুলির মধ্যে রয়েছে ফিশিং রাইটস, ব্যবসায়ের জন্য রাষ্ট্রীয় ভর্তুকির বিধি এবং যে কোনও চুক্তি করার ব্যবস্থা।

তবে ৩১ ডিসেম্বর একটি রূপান্তরকালীন মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত ইইউ বাণিজ্য নিয়মের অধীনে রয়েছে। ব্রিটেনের পক্ষের আলোচনার ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে যে সপ্তাহের শুরুতে আরও আশাবাদী দৃষ্টিভঙ্গি ছিল কিন্তু ইইউ ফিশিং নৌকাগুলির যুক্তরাজ্যের পানিতে ১০ বছরের অ্যাক্সেস থাকার দাবিতে ইঙ্গিত করেছিলেন যেটি ইস্যুটি অগ্রগতি রোধ করে।

ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তির শর্ত পূরণ হয়নি, ব্রিটেন এবং ইইউর আলোচকরা বলেছেন যে কোনও চুক্তিতে পৌঁছার জন্য আলোচনা থামিয়ে দেওয়া হয়েছে।
মিশেল বার্নিয়ার এবং ডেভিড ফ্রস্ট বলেছেন, “উভয় পক্ষের মধ্যে” উল্লেখযোগ্য ভিন্নতা “রয়ে গেছে।

ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ভন ডের লেইন এবং প্রধানমন্ত্রী বরিস জনসন পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন। তারা আশা প্রকাশ করেন বলেন আলোচনার এখনো সময় শেষ হয় নাই। এর মধ্যেই সুন্দর সমাধান হতে পারে।

রাষ্ট্রীয় সহায়তার ভর্তুকি, মাছ ধরা এবং নতুন বিধি প্রয়োগের বিষয়টি আলোচনার মূল বিষয় হয়ে দাঁড়িয়েছে। যদি ৩১ ডিসেম্বরের মধ্যে কোনও চুক্তি সম্মত না হয়, তবে উভয় পক্ষ বিশ্ব বাণিজ্য সংস্থার বিধিগুলিতে বাণিজ্য করবে, যার অর্থ আমদানিতে শুল্ক প্রবর্তন।

টুইটারে অভিন্ন বিবৃতি প্রকাশ করে মিঃ বার্নিয়ার এবং লর্ড ফ্রস্ট বলেছিলেন: “লন্ডনে এক সপ্তাহের তীব্র আলোচনার পরে, দুই প্রধান আলোচক আজ একমত হয়েছেন যে সমঝোতার শর্ত পূরণ করা হয়নি, স্তরপূর্ণ প্লেয়িং ফিল্ড, গভর্নেন্স এবং সাম্প্রতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পরিবর্তনগুলির কারণে।

এর আগে, বরিস জনসনের মুখপাত্র বলেছিলেন যে সরকার “চুক্তিতে চেষ্টা করার ও চেষ্টা করার জন্য কঠোর পরিশ্রমের প্রতিশ্রুতিবদ্ধ” তবে জোর দিয়েছিলেন যে ব্রিটেন “এমন একটি চুক্তিতে রাজি হতে পারে না যা আমাদের নিয়ন্ত্রণ ফিরিয়ে আনতে দেয় না”।
তিনি আরও যোগ করেছেন যে “সময় খুব স্বল্প সরবরাহের মধ্যে রয়েছে এবং আমরা আলোচনার ক্ষেত্রে খুব কঠিন সময়ে আছি”। 

ব্রিটিশ প্রধানমন্ত্রী ও ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লায়নের সাথে তার ৯০ মিনিট ফোনে কথা হলেও দুই নেতা সমঝোতায় পৌছাতে ব্যর্থহন।

উভয়পক্ষ যৌথ বিবৃতি বলেছেন, আলোচনা হলেও কোন চুক্তির শর্ত সেখানে ছিলনা।

ইউরোপীয় ইউনিয়নের সাথে গ্রেড ব্রিটেনের সাম্প্রতিক আলোচনার ধাঁচটি ছিল বিজয়ের  কিন্তু শেষ মুহুর্তে পরাজয়ের দ্বার প্রান্তে এসেছে।– তবে সরকারের একজন সদস্য এখন চুক্তির সম্ভাবনা প্রায় ৫০ এর কাছাকাছি রেখেছিলেন ।

তিনি বলেছেন যে শেষ মুহুর্তে রাজনৈতিক পদক্ষেপের পরে এগুলি সবই স্বয়ংক্রিয়ভাবে কার্যকর হবে ভেবে  আত্মতুষ্টি নিচ্ছেন। আত্ব তুস্টি ভালো তবে যদি কোন রকম চুরান্ত চুক্তি ছাড়া নো ডিল ব্রেক্সিট হয় তাহবে সবার জন্য ই হবে অমঙ্গল জনক। 
তবে যে সব বিষয় নিয়ে আলোচনা হতে পারে।

Summary

    • Prime Minister Boris Johnson and European Commission President Ursula von der Leyen say they want an "overview of the remaining differences" in EU-UK trade talks
    • In a joint statement following a phone call on Monday, the two leaders said those differences will be "discussed in person"
    • Boris Johnson says he will go to Brussels for a "physical meeting" in the coming days
    • Three "critical issues" need to be resolved as talks continue in Brussels - fishing rights, government support for industry and how a deal is enforced
    • The negotiating teams are trying to find an agreement on the future trading relationship between the UK and the EU
    • The UK left the EU on 31 January, but remains under its trading rules until the end of the year
    • If a deal is not agreed by then, tariffs - or taxes on goods - could come into force
    • The boss of Toyota's European business has warned that a no-deal Brexit could make its UK plants uncompetitive
    • Dr Johan van Zyl said such an outcome would create a "very negative investment environment" in the UK and be "very, very negative" for his business.

একুশে সংবাদ/এআরএম

Link copied!