AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ব্রেক্সিট চুক্তিতে সমুদ্র সীমানা নির্ধারণ নিয়ে দ্বন্দ্ব এখন চরমে


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৫:২৬ পিএম, ৩০ নভেম্বর, ২০২০
ব্রেক্সিট চুক্তিতে সমুদ্র সীমানা নির্ধারণ নিয়ে দ্বন্দ্ব এখন চরমে

৩১শে ডিসেম্বর ২০২০ ব্রেক্সিটের শেষ দিন। শেষ দিনকে সামনে রেখে ইইউ বা ইউরোপীয়ান ইউনিয়ন এবং ব্রিটেনের সাথে পর্যায়ক্রমে চলছে আলোচনা, কোন কোন বিষয়ে একমত হলেও আবার কোন কোন বিষয়ে চরম বিরোধীতা চলছে। শেষ পর্যন্ত হয়তোবা চুক্তি বিহীন ব্রেক্সিট হতে পারে। তবে চুক্তি বিহীন ব্রেক্সিট হলে তা হবে ব্রিটেনের জন্য মারাত্মক ঝুঁকি।

অন্যান্য অনেক বিষয়ে একমত হলেও সমুদ্র সীমানা নির্ধারণ নিয়ে দুই পক্ষের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। অনেকে বিজ্ঞজনেরাই মনে করেন ইইউ জেনে শুনেই ঝামেলায় জড়াতে চাচ্ছেন। কেননা সমুদ্র সীমানা বা মাছ ধরার সীমান শতকরা মাত্র ১৮ পারসেন্ট ব্রিটেনে দিতে যাচ্ছেন।

ব্রিটেনের পক্ষের প্রধান আলোচক লর্ড ফ্রস্টের বলেন, ব্রিটেন কোন ভাবেই তাদের সার্বোভুমত্ত বিষর্জন দিবে না। তিনি আরো বলেন, সমুদ্র সীমানা বা মাছ ধরার স্থান নির্ধারণ সত্যিই হাস্যকর। ইইউ জেনে শুনেই শতকরা ১৮ পারসেন্টের প্রস্তাব দিয়েছে। একটি সুন্দর চুক্তির পরিবর্তে নতুন করে বিতর্কের সৃস্টি করছে।যাতে ব্রিটেন কখনোই একমত হবে না।

চুক্তি হচ্ছে কি হচ্ছে না এ নিয়ে স্বংশয় থেকেই যাচ্ছে। তবে সমুদ্র সীমানা সহ অন্যান্য বিষয়ে চুক্তি না হলে সব সময় উত্তেজনা বিরাজ করবে সমুদ্র বন্দর গুলিতেও।

ফরেন সেক্রেটারি ডমিনিক রাব বলেছেন, পোস্ট ব্রেক্সিট ডিল অনেকটাই আলোর মুখ দেখছে, ইসু ভিত্তিক আলোচনা হচ্ছে। একটি একটি করে সমাপ্তি হবে।
 
অপর দিকে মিস্টার বার্নিয়ার বলেন, কিছু কিছু নির্দিষ্ট বিষয়ে একমত হয়েছে। আবার কিছু কিছু বিষয়ে একমত হতে পারছেনা; তবে দুই পক্ষেই সমঝতার জন্য কাজ করে যাচ্ছেন।

এরই মধ্যে করোনায় ব্রিটেনের অর্থনৈতিক মন্দ অবস্থা চলছে তারপরও যদি চুক্তি বিহীন ব্রেক্সিট হয় তা হবে ব্রিটেনের জন্য মারাত্মক ঝুঁকি এবং অর্থনৈতিক অস্থিতিশীলতায় ফেলে দিতে পারে।

একুশে সংবাদ/এআরএম

Link copied!