AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ব্রিটেনে করোনা প্রতিরোধে অন্য উপায়ও খুঁজছেন বিজ্ঞানীরা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৬:০৬ পিএম, ২৫ নভেম্বর, ২০২০
ব্রিটেনে করোনা প্রতিরোধে অন্য উপায়ও খুঁজছেন বিজ্ঞানীরা

করোনাভাইরাসের সংক্রমণ রোধে টিকা ছাড়াও অন্য উপায়ও খুঁজছেন বিজ্ঞানীরা। তারা এখন জোর দিচ্ছেন মাউথওয়াশ ও নাকের স্প্রের ওপর।

বিজ্ঞানীরা কভিড-১৯ বা করোনাভাইরস মহামারি থেকে বেঁচে থাকার জন্য এবং রোগ প্রতিরোধ করতে বিভিন্ন পন্থা অবলম্বন করছেন। যে করেই হোক করোনাকে প্রতিরোধ করতেই হবে। ভ্যাকসিন ছাড়া অন্য উপায় নাকের স্প্রে বা মুখের মাধ্যমে ঔষধ ব্যাবহার করে এ রোগ থেকে রক্ষা পাওয়ার উপায় বের করছেন।

এরই মধ্যে কার্যকর নাকের স্প্রে তৈরির কথা জানিয়েছেন যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তারা জানাচ্ছেন, তাদের তৈরি ন্যাজাল স্প্রে করোনা সংক্রমণ থেকে ৪৮ ঘণ্টা পর্যন্ত সুরক্ষিত রাখবে। চলতি সপ্তাহেই তারা এই স্প্রের ব্যাপক উৎপাদনে যেতে চান।
গবেষণায় তাদের এই স্প্রে ব্যবহারে ভালো ফল পাওয়া গেছে। শিগগিরই ব্রিটেনে সবার হাতের নাগালে চলে আসবে এই স্প্রে।

স্প্রে তৈরিতে যে রাসায়নিক ব্যবহার করা হয়েছে, তা মানুষের ব্যবহারের জন্য অনুমোদন পেয়েছে। মূলত দুটি রাসায়নিকের সংমিশ্রণে স্প্রে তৈরি করা হয়েছে।
এতে ব্যবহার করা হয়েছে ক্যারাজিনান ও জিলান। গবেষণাগারে দেখা গেছে, রাসায়নিক এই স্প্রে মানবদেহের কোষে প্রবেশের আগেই করোনাভাইরাসকে থামিয়ে দিতে সক্ষম।

গবেষক ড. রিচার্ড মোয়াকস বলেন, সহজলভ্য উপাদান দিয়ে এই স্প্রে তৈরি করা হয়েছে। যেগুলো খাদ্যসামগ্রী ও ওষুধে ব্যবহার করা হচ্ছে।গবেষকরা দিনরাত এভাবেই একের পর এক নতুন নতুন ঔষধের ফর্মুলার তৈরি করে যাচ্ছেন। বিজ্ঞানীরা আশা করছেন নাকের স্প্রে ও মাউথ ওয়াশের মাধ্যমে করোনা প্রতিরোধ করতে সহায়ক হবে।
 
ইমের্জান্সি ইনফ্যাকশন ডিজিস এ্যান্ড গ্লোবাল হেল্থ দি ইউনিভার্সিটি অফ অক্সফোর্ড এর প্রফেসর পিটার হরবি বলেন, “ ভ্যাকসিন অবশ্যই কার্যকর হবে।তবে বয়স ভেদে এর পরিমান নির্ধারণ করা হবে। বিভিন্ন দেশের আবহাওয়ার উপর নির্ভর করে ঔষধ ব্যাবহারের তারতম্য হবে।তবে ইনজেকশন টেবলেট বা ক্যাপসুল হিসাবে খাবার ঔষধ ব্যাবহার যোগ্য করার জন্যও প্রক্রিয়া চলছে। সেই সাথে নাকের স্প্রে ও মাউথওয়াশের মাধ্যমেও ঔষধ কার্যকর করার প্রক্রিয়া চলছে”।

একুশে সংবাদ/এআরএম

Link copied!