AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হাবিবুর রহমান মোল্লা ছিলেন অহিংস রাজনীতির রূপকার


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:৫৬ পিএম, ৭ মে, ২০২৩
হাবিবুর রহমান মোল্লা ছিলেন অহিংস রাজনীতির রূপকার

প্রয়াত এমপি হাবিবুর রহমান মোল্লা ছিলেন অহিংস রাজনীতির রূপকার ও গণমানুষের নেতা। ঢাকা—৫ নির্বাচনী এলাকার প্রতিটি পরিবারের খবর রাখতেন তিনি। প্রতিটি গণতান্ত্রিক আন্দোলন—সংগ্রামেও তিনি সক্রিয় ভূমিকা রেখেছেন। রাজনীতি করতে গিয়ে সামরিক সরকার থেকে শুরু করে বিএনপি—জামায়াত সরকারের রোষানলে পড়ে বার বার জেল খেটেছেন হাবিবুর রহমান মোল্লা। কিন্তু কখনোই তিনি বঙ্গবন্ধু ও শেখ হাসিনার প্রশ্নে আপোষ করেননি। তিনি কর্মের মাধ্যমে বেঁচে থাকবেন সবসময়। রাজনীতিতে কর্মী তৈরি ও এলাকার উন্নয়নে তার অবদান স্মরণীয় হয়ে থাকবে।

 

রোববার (৭ মে) যাত্রাবাড়ির ধলপুর কমিউনিটি সেন্টারে ঢাকা-৫ আসনের বর্ষীয়ান রাজনীতিবিদ, ৪ বারের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব হাবিবুর রহমান মোল্লার তৃতীয় মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত স্মরনসভা ও দোয়া মাহফিলে বক্তারা এসব কথা বলেন।

 

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। এই অনুষ্ঠানের আয়োজন করে বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব হাবিবুর রহমান মোল্লা স্মৃতি সংসদ।

 

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যরিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, প্রয়াত সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব হাবিবুর রহমান মোল্লা ছিলেন অহিংস রাজনীতির রূপকার। শুধু ঢাকা—৫ আসনের গণমানুষের নেতাই নয়, তিনি ছিলেন জননেত্রী শেখ হাসিনার অত্যান্ত বিশ্বস্ত ও আস্থাভাজন নেতা। দলের দু:সময়ে হাবিবুর রহমান মোল্লা জীবন বাজি রেখে জাতির পিতা শেখ মুজিবুব রহমানের প্রতিটি নির্দেশ অক্ষরে অক্ষরে পালন করতেন। একইভাবে বঙ্গবন্ধুকণ্যা শেখ হাসিনা ও আওয়ামী লীগের দূর্দিনে রাজপথে আন্দোলন—সংগ্রাম করতে গিয়ে বার বার কারাবরণ করেছেন হাবিবুর রহমান মোল্লা। এছাড়াও ঢাকা—৫ নির্বাচনী এলাকায় প্রতিটি ঘরে ঘরে দিন—রাত অবিরাম পরিশ্রমের মাধ্যমে কর্মী তৈরি করেছেন তিনি। আজকে অত্র এলাকা আওয়ামী লীগের ঘাটি হিসেবে পরিচিতি পেয়েছে। এর নেপথ্যের কারিগর ছিলেন আমাদের প্রিয়নেতা হাবিবুর রহমান মোল্লা।

 

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী বলেন, প্রয়াত এমপি হাবিবুর রহমান মোল্লা ছিলেন গণমানুষের নেতা। তার নির্বাচনী এলাকার প্রতিটি পরিবারের খবর রাখতেন তিনি। প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে সক্রিয় ভূমিকা রেখেছেন মোল্লা। তিনি কখনোই বঙ্গবন্ধু ও নেত্রীর প্রশ্নে আপোষ করেননি। তিনি আমার ঘনিষ্ট আপনজন ছিলেন। এই আসনটি এক সময় বিএনপি-জামায়াতের ঘাঁটি হিসেবে পরিচিত ছিল। হাবিবুর রহমান মোল্লা দিন রাত অবিরাম পরিশ্রম করে কর্মী  তৈরি করার মধ্য দিয়ে আওয়ামী লীগের ঘাঁটি হিসেবে গড়ে তুলেছেন বলে জানান মন্নাফী।

 

প্রয়াত হাবিবুর রহমান মোল্লার বড় ছেলে মশিউর রহমান মোল্লা সজল বলেন, আমার বাবা এই এলাকার মানুষের কল্যাণে আমৃত্যু কাজ করেছেন। আমরা সন্তানের চেয়ে এলাকার মানুষ তার কাছে বেশি আপন ছিল। সকল কর্মীর জন্য তার দরজা খোলা ছিল সবসময়। আব্বা রাজনীতি করতে গিয়ে অনেকবার জেল খেটেছেন। নির্যাতনের শিকার হয়েছেন। কিন্তু কখনোই বঙ্গবন্ধু ও শেখ হাসিনার কোন বিষয়ে আপোষ করেননি।

 

তিনি বলেন, আমার বাবা এই এলাকার মানুষকে কতটুকু ভালবাসেন, আপনাদের কথাগুলোই তার প্রমাণ। আমার পিতার জন্য দোয়া করবেন, আল্লাহ যেন তাকে বেহেশত নসিব করেন। আমার অভিভাবক প্রিয় নেত্রী ও ঢাকা—৫ নির্বাচনী এলাকার মানুষ যে সিদ্ধান্ত নেবেন আমরা পরিবারের সদস্যরা মাথা পেতে নিব। বাবা যেমনভাবে আপনাদের সেবা করেছেন আমরাও আমৃত্যু আপনাদের পাশে থাকতে চাই এবং এলাকাবাসির সেবা করার সুযোগ চাই।

 

ঢাকা-৫ আসনের সাবেক সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লার স্মৃতিচারণ করে ৪৮ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আলহাজ্ব শরিফ হোসেন বলেন, সরকারবিরোধী প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে সামনের কাতারে সক্রিয় ভূমিকা রেখেছেন হাবিবুর রহমান মোল্লা। রাজনীতি করতে গিয়ে বহুবার জেল খেটেছেন। কিন্তু কখনই বঙ্গবন্ধু ও শেখ হাসিনার প্রশ্নে আপস করেননি।

 

সংগঠনের সভাপতি ও ৬৪ নং ওয়ার্ড কাউন্সিলর মাসুদুর রহমান মোল্লা বাবুলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ও  বৃহত্তর ডেমরা থানা ছাত্রলীগের সাবেক সভাপতি কৌশিক আহমেদ জসিমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, ঢাকা-৫ আসনের এমপি কাজী মনিরুল ইসলাম মনু, ডেমরা থানা আওয়ামী লীগের সাবেক সাধারন সম্পাদক ও প্রয়াত এমপি হাবিবুর রহমান মোল্লা জেষ্ঠ পুত্র আলহাজ্ব মশিউর রহমান মোল্লা সজল প্রমূখ।

 

বক্তব্য রাখেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মহি উদ্দিন মহি, সাংগঠনিক সম্পাদক গোলাম সারোয়ার কবির, প্রচার ও প্রকাশনা সম্পাদক সাইফুন্নবী চৌধুরী সাগর, ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সাধারন সম্পাদক তারেক সাঈদ, ৪৮ নং ওয়ার্ড ছাত্র লীগের সাবেক সাধারন সম্পাদক জাহিদুল কবির রাজুসহ স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ। অনুষ্ঠান শেষে অনুষ্ঠানে ১২ হাজার নেতাকর্মীদের মাঝে খাবার বিতরন করা হয়।

 

একুশে সংবাদ/সফি/এসএপি

Link copied!