AB Bank
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিএনপির পদযাত্রায় ‘শান্তি সমাবেশ’ করবে আ’লীগ-যুবলীগ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:৫১ পিএম, ৮ ফেব্রুয়ারি, ২০২৩
বিএনপির পদযাত্রায় ‘শান্তি সমাবেশ’ করবে আ’লীগ-যুবলীগ

রাজপথের বিরোধী দল বিএনপির পদযাত্রার বিপরীতে আবারো দুইটি ‘শান্তি সমাবেশ’ কর্মসূচির ঘোষণা করেছে টানা তিন মেয়াদে রাষ্ট্রপরিচালনাকারি দল আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন যুবলীগ।

 

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বেলা ৩ টায় পল্লবী ১২ নম্বর লালমাঠে সমাবেশ করবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ।

 

এতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। একইদিন বেলা ২টা ৩০মিনিটে ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ।

 

বুধবার (৮ ফেব্রুয়ারি) ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ ও যুবলীগের কেন্দ্রীয় কমিটি পৃথক পৃথক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

 

তবে ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগ আনুষ্ঠানিক কোনো কর্মসূচি ঘোষণা না করলেও সকাল থেকেই ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ দলীয় কার্যালয়ের সামনে সর্তক অবস্থায় থাকবে বলে নিশ্চিত করেছেন দফতর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ। তিনি বলেন, আমাদের আনুষ্ঠানিক কোনো কর্মসূচি নাই। তবে এমনি এমনিতে বিএনপিকে ছাড় দেবো না। তারা (বিএনপি) রাজপথে কোনো ধরনের নৈরাজ্য-সন্ত্রাসী কার্যকলাপ করলে প্রতিরোধ করা হবে।

 

বিএনপির যে কোনো নৈরাজ্য ও বিশৃঙ্খলা রাজপথে মোকাবিলা করা হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর দক্ষিন যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এইচ এম রেজাউল করীম রেজা। তিনি বলেন, বৃহস্পতিবার সকাল থেকে দলে দলে বিভিন্ন ওয়ার্ডের নেতাকর্মীরা যোগ দিবেন শান্তি সমাবেশে। বিএনপি-জামায়াতের যে কোনো ষড়যন্ত্রের বিরুদ্ধে যুবলীগ দক্ষিন ঐক্যবদ্ধ আছে বলেও জানান তিনি।

 

এ বিষয়ে আওয়ামী লীগের একজন কেন্দ্রীয় নেতা বলেন, বিএনপিকে রাজপথে কর্তৃত্ব করতে দেওয়া হবে না। ফলে যেখানে তারা সমাবেশ বা পদযাত্রা করবে, আওয়ামী লীগও পাল্টা কর্মসূচি নিয়ে সেখানে হাজির হবে। তবে বিএনপির সঙ্গে সংঘাতে না যাওয়ার বিষয়ে দলের নির্দেশনা আছে।

 

আওয়ামী লীগের দলীয় সূত্রে জানা গেছে, বিএনপির যেকোনো কর্মসূচির পাল্টা কর্মসূচি নিয়ে মাঠে থাকার বিষয়ে তাদের নির্দেশনা আছে। এ জন্য বিএনপি ঢাকায় পদযাত্রা কর্মসূচি ঘোষণার পর আজ বৃহস্পতিবার দুটি শান্তি সমাবেশের সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ।

 

এদিকে আগামী রোববার শ্যামলী থেকে বছিলা পর্যন্ত পদযাত্রা কর্মসূচি পালন করবে ঢাকা মহানগর উত্তর বিএনপি। ওই দিন আওয়ামী লীগও শান্তি সমাবেশ নিয়ে মাঠে থাকবে বলে দলটির সূত্র জানিয়েছে। মহানগর দক্ষিণ আওয়ামী লীগ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে ও যুবলীগ ফার্মগেটে সমাবেশ করতে পারে।

 

এর আগের দিন শনিবার আওয়ামী লীগ সারা দেশে ইউনিয়ন পর্যায়ে শান্তি সমাবেশ করবে। অন্তত ৪০টি জেলায় দলের কেন্দ্রীয় নেতাদের অংশ নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। বাকি জেলাগুলোতে দলের সংসদ সদস্য ও জেলা কমিটির নেতারা নেতৃত্ব দেবেন। ওই দিন বিএনপিরও ইউনিয়ন পর্যায়ে পদযাত্রা কর্মসূচি রয়েছে। তারা আগেই এ কর্মসূচি ঘোষণা করেছিল।

 

এ বিষয়ে আওয়ামী লীগের একজন কেন্দ্রীয় নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বিএনপিকে রাজপথে কর্তৃত্ব করতে দেওয়া হবে না। ফলে যেখানে তারা সমাবেশ বা পদযাত্রা করবে, আওয়ামী লীগও পাল্টা কর্মসূচি নিয়ে সেখানে হাজির হবে। তবে বিএনপির সঙ্গে সংঘাতে না যাওয়ার বিষয়ে দলের নির্দেশনা আছে।

 

উল্লেখ্য, বিএনপি আজ বৃহস্পতিবার রাজধানীতে বেলা ২টায় পদযাত্রা কর্মসূচি পালন করবে। মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে আয়োজিত এ পদযাত্রা রাজধানীর গোপীবাগ থেকে প্রেসক্লাবে এসে শেষ হওয়ার কথা। এতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কেন্দ্রীয় নেতারা অংশ নেবেন।এরআগে গত সোমবার বিএনপির কর্মসূচিটি ঘোষণা করে।

 

একুশে সংবাদ/এসএপি
 

Link copied!