AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নতুন ইসি গঠনের আগে আইন চায় জাতীয় পার্টি


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৭:১০ পিএম, ২০ ডিসেম্বর, ২০২১
নতুন ইসি গঠনের আগে আইন চায় জাতীয় পার্টি

ছবি: একুশে সংবাদ

সংসদের প্রধান বিরোধীদল জাতীয় পার্টি নতুন নির্বাচন কমিশন গঠনের আগে আইন প্রণয়নের প্রস্তাব দিয়েছে। নির্বাচনের এখনও যে সময় রয়েছে এর মধ্যেই ইসি গঠনে আইন করা সম্ভব বলে মনে করে জাতীয় পার্টি মনে করে।

সোমবার বঙ্গভবনে দলীয় চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদেরের নেতৃত্বে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিয়ে তিনটি প্রস্তাব তুলে ধরেন জাপা নেতারা। বিকেল চারটা থেকে শুরু হয়ে দুই ঘণ্টা ধরে চলে এই সংলাপ।

বঙ্গভবন থেকে বেরিয়ে জাপা চেয়ারম্যান জি এম কাদের সাংবাদিকদের বলেন, আমরা রাষ্ট্রপতির সঙ্গে সৌহার্দ্যপূর্ণ পরিবেশে বৈঠক করেছি। আমরা তাকে তিনটি প্রস্তাব দিয়েছি। সংবিধানের আলোকে আইন প্রণয়ণের মাধ্যমে নতুন নির্বাচন কমিশন গঠনের কথা বলেছি। আমরা মনে করি, যে সময় আছে, এর মধ্যে আইন করা সম্ভব। প্রয়োজনে আইন তৈরিতে আমরা প্রস্তুত আছি। সরকার চাইলে আমরা আইনটিও তৈরি করে দিতে পারি।

তিনি বলেন, সরকার যদি মনে করে, এ সময়ের মধ্যে আইন করা সম্ভব নয়, তাহলে রাষ্ট্রপতি অধ্যাদেশ জারি করে সেটি করতে পারেন। পরে সেটি আইনে পরিণত করা যাবে। আর যদি অধ্যাদেশ জারি সম্ভব না হয়, তাহলে আগের মতো সার্চ কমিটি গঠন করে কমিশন গঠন করা যেতে পারে। সার্চ কমিটির জন্য আমরা চারটি নাম প্রস্তাব করেছি। এর বাইরেও কমিশনের সদস্যের জন্য একটি নাম প্রস্তাব করেছি। এ মুহূর্তে নামগুলো আমরা জানাচ্ছি না।

নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেও এভাবে রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণে সংলাপ অনুষ্ঠিত হয়েছিল। সংলাপের পর রাষ্ট্রপতি ‘সার্চ কমিটি’র সুপারিশের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠন করেছেন।

বর্তমান ইসির পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ১৪ ফেব্রুয়ারি। এ সময়ের মধ্যেই রাষ্ট্রপতি নতুন কমিশন গঠন করবেন, যাদের অধীনে অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।

রাষ্ট্রপতির সাথে সংলাপে জি এম কাদেরের নেতৃত্বে উপস্থিত ছিলেন দলের সিনিয়র কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ, কো-চেয়ারম্যান রুহুল আমীন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলা, সালমা ইসলাম, মহাসচিব মুজিবুল হক চুন্নু ও সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা।

একুশে সংবাদ/রাফি

Link copied!