AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আফগানিস্তানে কখনোই জাতি গঠনের কথা ছিল না-জো বাইডেন


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:৪০ পিএম, ১৭ আগস্ট, ২০২১
আফগানিস্তানে কখনোই জাতি গঠনের কথা ছিল না-জো বাইডেন

সোমবার (১৬ আগস্ট) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আফগানিস্তানে আমাদের মিশন নিয়ে অনেকে ভুল ধারণা করছে। যা গত দুই দশক ধরে চলমান আছে।

বাইডেন বলেন, ‘আফগানিস্তানে কখনোই জাতি গঠনের উদ্দেশ্য ছিল না মার্কিন যুক্তরাষ্ট্রের। আফগানিস্তানে আমাদের একমাত্র গুরুত্বপূর্ণ জাতীয় স্বার্থ আজও রয়ে গেছে, যা সবসময় ছিল। সেটা হচ্ছে আমেরিকায় সন্ত্রাসী হামলা রোধ করা।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণের শুরুতে বাইডেন বলেন, আফগানিস্তানের পরিস্থিতি ‘দ্রুত বিকশিত হচ্ছে’ এবং এই বিষয়ে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা দল পরিস্থিতি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে।

এই সময় তিনি বলেন, আমি স্মরন করিয়ে দিতে চাই, আমরা এখানে কীভাবে এসেছি, আফগানিস্তানে আমেরিকার স্বার্থ কী। যে দুই দশক আগে আফগানিস্তানে মার্কিন মিশন শুরু হয়েছে, সেটা কখনোই জাতি গঠনের উদ্দেশে ছিল না। আল কায়দার ঘাঁটি থেকে আমাদের ওপর হামলা করা হয়েছিল। আমরা আল কায়েদা এবং আফগানিস্তানকে মারাত্মকভাবে হেয় করেছি। আমরা কখনো ওসামা বিন লাদেনের খোঁজ ছাড়িনি। আমরা তাকে পেয়েছি। হোক সেটা এক দশক আগের কথা।

আগের কথা ২০০১ সালে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আল কায়দা নেটওয়ার্ক নিউইয়র্কে টুইন টাওয়ারে হামলার পর আফগানিস্তানে অভিযান শুরু করেছিল যুক্তরাষ্ট্র ও ন্যাটো সেনাবাহিনী। সেই অভিযানের প্রায় ২০ বছর অতিক্রান্ত হওয়ার পর চলতি বছর এপ্রিলে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এই ঘোষণা দেওয়ার কিছু দিনের মধ্যে, মে মাস থেকে তালেবানগোষ্ঠী আফগানিস্তান দখলে অভিযান শুরু করে এবং অকল্পনীয় দ্রুতগতিতে আফগানিস্তানের ৩৪ টি প্রদেশের মধ্যে ২৮টি দখল নিতে সক্ষম হয় তালেবান। এছাড়াও রোববার দেশটির রাজধানী কাবুল দখলে নেয় তালেবানগোষ্ঠী।

একুশে সংবাদ/রাফি

Link copied!