AB Bank
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পরিকল্পনার অভাবে দেশের করোনা পরিস্থিতি ভিন্ন মাত্রায় পৌঁছেছে : মির্জা ফখরুল


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০১:৩৯ পিএম, ১০ এপ্রিল, ২০২১
পরিকল্পনার অভাবে দেশের করোনা পরিস্থিতি ভিন্ন মাত্রায় পৌঁছেছে : মির্জা ফখরুল

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে বিলম্বের কারণে পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শুক্রবার (৯ এপ্রিল) বিকেলে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, গত ৫ জানুয়ারি দেশে করোনার নতুন ধরন ধরা পড়লে সরকার গোপন রাখে। তাদের রাজনৈতিক কর্মসূচি বাস্তবায়নে সময়ক্ষেপণ করে এবং সংক্রমণের বাস্তবচিত্র গোপন করে। বিএনপি সুবর্ণজয়ন্তীর কর্মসূচি স্থগিত করে সরকারের কর্মসূচি স্থগিতের আহ্বান জানায়। কিন্তু তারা জনস্বার্থ উপেক্ষা করে কর্মসূচি বাস্তবায়নে প্রশাসনকে ব্যস্ত রাখে। এতে করে করোনা সংক্রমণ দমন ও নিয়ন্ত্রণে বিলম্ব হওয়ায় পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করে।

শুরু থেকেই করোনা সংক্রমণ রোধে চিকিৎসা ব্যবস্থাপনায় সরকারের অসহায়ত্ব ও চরম সমন্বয়হীনতা দৃশ্যমান বলে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, বিজ্ঞানসম্মত ও কৌশলগত পরিকল্পনার অভাবে দেশের করোনা পরিস্থিতি ভিন্ন মাত্রায় পৌঁছে। চীনা বিশেষজ্ঞ দলের প্রধান ডা. ওয়েন বীও-এর মতে, বাংলাদেশে অন্ধকারে ঢিল ছোঁড়ার মতো কাজ হয়েছে। 

সরকারের নীতি ছিল ‘নো টেস্ট নো করোনা’ বলে দাবি করে মির্জা ফখরুল বলেন, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ করোনা টেস্টের তালিকায় সর্বনিম্ন। গত ৭ এপ্রিল ওয়ার্ল্ডোমিটারের তথ্য মতেও করোনা পরীক্ষায় আমরা এখনও অনেক পিছিয়ে আছি। উন্নয়নশীল দেশ দাবি করে তৃপ্তির ঢেকুর তুলছি কিন্তু এ মহামারি মোকাবিলায় সার্কভুক্ত, পার্শ্ববর্তী দেশগুলোর ধারে-কাছেও যেতে পারিনি। তাই জনমনে প্রশ্ন জেগেছে টেস্ট বাড়ানো-কমানো কি সরকারের কোনো অপকৌশল?

স্বাস্থ্য মন্ত্রণালয় কতিপয় বেসরকারি হাসপাতালকে করোনা বাণিজ্যের সুযোগ করে দিয়েছে মন্তব্য করে বিএনপির মহাসচিব বলেন, করোনা পরীক্ষা ও আক্রান্তদের চিকিৎসায় এ বাণিজ্য চরমে পৌঁছে। বেসরকারি হাসপাতালের করোনা পরীক্ষার ফি নির্ধারণে সমন্বয়হীনতা দেখা যায়।

মির্জা ফখরুল বলেন, বর্তমান করোনাভাইরাস মহামারিকালে যখন আওয়ামী লীগ জনগণের সম্পদ লুটে ব্যস্ত তখন বিএনপি মানুষের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিএনপি দল মত নির্বিশেষে সারাদেশের প্রায় ৩ কোটি মানুষকে ত্রাণ বিতরণ করেছে। শুধু ত্রাণ কার্যক্রমই নয়, মৃত ব্যক্তিদের দাফন ও সৎকারে যখন নিজের পরিবার পর্যন্ত এগিয়ে আসেনি ঠিক তখন বিএনপির নিবেদিতপ্রাণ ও সাহসী নেতাকর্মীরা জীবনবাজি রেখে কাজ করেছে। এই কাজ করতে গিয়ে অনেক নেতাকর্মী জীবন হারিয়েছেন।

মহাদুর্যোগ পরিস্থিতিতে মানুষের জীবন-জীবিকা রক্ষার্থে বারবার বিএনপি জাতীয় ঐক্যের আহ্বান জানালেও সরকার তা আমলে নেয়নি উল্লেখ করেন মির্জা ফখরুল।

একুশে সংবাদ/টি/আই

Link copied!