AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আগস্টের শোক হোক স্বপ্ন পূরণের শক্তি


Ekushey Sangbad
মাসুদুর রহমান
০৯:৪২ এএম, ৫ আগস্ট, ২০২১
আগস্টের শোক হোক স্বপ্ন পূরণের শক্তি

আগস্ট মাস বাঙালি জাতির শোকের মাস, বেদনার মাস, পিতা হারিয়ে এতিম হওয়ার মাস । এই মাসেই বাঙালি জাতি হারিয়েছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের প্রতিষ্ঠাতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে । স্বাধীনতা বিরোধী দেশি-বিদেশি চক্রের নির্মম ষড়যন্ত্রের শিকার হয়ে সপরিবারে জীবন দিতে হয় বাঙালি জাতির মুক্তির দিশারী এই প্রিয় নেতাকে । জাতির এই পিতাকে হারিয়ে বাঙালি জাতি আজ  এতিম । পিতা হারানোর শোকের ছাপ আজও  লেগে আছে প্রতিটি বাঙালির বুকে ।

১৯৭৫ সালের ১৫ই আগস্ট একদল বিপথগামী সেনা সদস্যের হাতে সপরিবারে নিহত হন বাঙালির জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান । তবে দেশের বাইরে থাকায় ভাগ্যক্রমে বেঁচে যান বঙ্গবন্ধুকন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা । বঙ্গবন্ধুকে হারিয়ে দিশেহারা হয়ে পড়েন এদেশের মানুষ। পরবর্তীতে ক্ষমতায় এসে দেশের উন্নয়নে কাজ করে যায় বঙ্গবন্ধুর সংগঠন বাংলাদেশ আওয়ামীলীগ ।

বঙ্গবন্ধুর মৃত্যুর এই দিন শোক দিবস হিসেবে রাষ্ট্রীয়ভাবে পালিত হয়ে আসছে প্রতিটি বছর । সেই সাথে আগস্ট মাসকে শোকের মাস হিসেবে পালন করে আসছে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো । প্রতি বছর আগস্ট মাস জুড়ে শোকের নানা কর্মসূচি পালন করে থাকে বাংলাদেশ আওয়ামীলীগ ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন বাংলার মাটি ও মানুষের জন্য কাজ করে গেছেন, উৎসর্গ করেছেন নিজের জীবনকে । প্রিয় এই নেতার স্বপ্ন ছিল সোনার বাংলাদেশ গড়ার । কিন্তু পঁচাত্তরের ১৫ই আগস্ট কালরাতে ঘাতকের বুলেটে প্রাণ হারাতে হল তাকে । তাই আগষ্টের এই শোককে শক্তিতে পরিণত করে বঙ্গবন্ধুর আদর্শে  বলীয়ান হয়ে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যেতে হবে আমাদের।

 

মাসুদুর রহমান, সাংবাদিক, একুশে সংবাদ.কম

Link copied!