ঢাকা বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১০ আষাঢ় ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

জবিতে শিক্ষার্থীদের শিক্ষাজীবন ও মানসিক স্বাস্থ্য উন্নয়ন নিয়ে ওয়েবিনার


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:৩২ এএম, ২২ এপ্রিল, ২০২১
জবিতে শিক্ষার্থীদের শিক্ষাজীবন ও মানসিক স্বাস্থ্য উন্নয়ন নিয়ে ওয়েবিনার

করোনায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের শিক্ষাজীবন ও মানসিক স্বাস্থ উন্নয়ন নিয়ে ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে।

বুধবার (২১ এপ্রিল) সকাল ১০.৩০ মিনিটে সমাজকর্ম বিভাগের উদ্যোগে এ ওয়েবিনার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের দ্বায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড.কামালউদ্দীন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রভাবে শিক্ষা প্রতিষ্ঠান দীর্ঘদিন বন্ধের কারণে শিক্ষা বিমুখ হয়ে আছে শিক্ষার্থীরা।দীর্ঘদিন অনলাইনে ক্লাস হলেও হয়নি পরীক্ষা। যেকারণে সেশনজটের ভয় সহ নানা রকম সমস্যার সম্মুখীন হচ্ছে শিক্ষার্থীরা। এ অবস্থায় শিক্ষার্থীরা যাতে হতাশ হয়ে না পড়ে সেজন্য শিক্ষকদের শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে হবে। শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের উন্নতিতে কাজ করতে হবে।

এসময় অনুষ্ঠানে ১ম বক্তা হিসেবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক তাহমিনা ইসলাম করোনা পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একাডেমিক ও ক্যারিয়ার ভাবনা এবং করনীয় বিষয়ে বলেন, করোনার কারণে আমাদের বসে থাকলে চলবে না।জীবন চলতে সব সময়ই কিছু না কিছু সমস্যার সম্মুখীন হতে হয় আমাদের করোনা ঠিক এতটুকুই বাধা আমাদের জন্য। এই সময়ে হাত পা গুটিয়ে না থেকে নিজেদের উন্নতির সাধনে কাজ করতে হবে যাতে যেকোন পরিস্থিতিতে অন্যদের থেকে আমরা এগিয়ে থাকতে পারি। যা আগামী সময়ে আমাদের ক্যারিয়ার গড়তে সহায়ক হয়।

এছাড়া অনুষ্ঠানে ২য় বক্তা হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কল্যান ও পরামর্শদান কেন্দ্রের সহকারী পরিচালক ও মনোবিজ্ঞানী জনাব ইফরাত জামান করোনা পরিস্থিতিতে মানসিক স্বাস্থ্য সমস্যা এবং মানসিক স্বাস্থ্য উন্নয়নে করনীয় বিষয়ে বলেন, মহামারী করোনাভাইরাসের এই কঠিন সময়ে আবদ্ধ অবস্থায় দিন পার করছে আমাদের শিক্ষার্থীরা। ফলে নানা রকম অপ্রয়োজনীয় কাজে জড়িয়ে পড়ছে। ফলে এলোমেলো চিন্তা ভর করছে তাদের মাথায়। সময় পার করতে শিক্ষার্থীরা অনলাইনে আসক্তি হয়ে যাচ্ছে এবং অনলাইনে গেমসে আটকে যাচ্ছে । একটুতে একটু হলেই তারা অস্বাভাবিক আচারণ করে বসছে। যেটা শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের অবনতির কারণেই ঘটছে। এটা থেকে বেরিয়ে আসতে হলে আমাদের সকলেই অধিক সচেতন হতে হবে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের সহকারী অধ্যাপক জনাব বুশরা জামানের সঞ্চালনায় সভাপতিত্ব করেন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.রাজিনা সুলতানা।

এসময় বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড.অরুণ কুমার গোস্বামী ছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক,শিক্ষার্থীরা ওয়েবিনারে উপস্থিত ছিলেন।

 

একুশে সংবাদ/এ/ব