AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পথ চলার পঞ্চাশ বছর,উন্নয়নের ধারা অব্যাহত থাকুক


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৮:৫৫ এএম, ১৬ ডিসেম্বর, ২০২০
পথ চলার পঞ্চাশ বছর,উন্নয়নের ধারা অব্যাহত থাকুক

 

"বহু সংগ্রামের পরে পেয়েছি তোমার রেশ, যতই দেখি তোমায়, হয় না কো কভু দেখা শেষ,
হ্যাঁ,তুমিই আমার মাতৃভূমি,
আমার প্রাণের বাংলাদেশ"—

  বাঙালির ইতিহাসের পাতা উল্টালে চোখে পড়ে শুধু সংগ্রাম আর ত্যাগের মহিমান্বিত গল্প। অসংখ্য বীরদের বীরত্বের চিত্র, লাখো শহীদের রক্তের স্ফুটন, অগুণিতক নীরিহদের আত্নবিসর্জন ও আর্তনাদের ধ্বনি আদৌ অনুভূত হয় বাংলার প্রকৃতিতে। একটি সংগ্রামের পরিসমাপ্তি হতে না হতেই পুণঃপ্রস্তুতি নিতে হয়েছে নতুন সংগ্রামের উদ্দেশ্যে।

১৭৫৭-১৯৪৭সাল পর্যন্ত দীর্ঘ ১৯০ বছরের ব্রিটিশ শাসনের বিরুদ্ধে লড়াইয়ের ফল ভোগ করতে না করতেই প্রস্তুত হতে হয়েছে ১৯৪৭-১৯৭১ এর মধ্যবর্তী লড়াইয়ের উদ্দেশ্যে। '৫২র ভাষা আন্দোলন, '৬৯ এর গণঅভ্যুত্থান, '৭১ এর মুক্তিযুদ্ধ, '৭৪ এর দুর্ভিক্ষ এ সবই বাঙালিকে সংগ্রামী হওয়ার চেতনায় বলিষ্ঠ করেছে। পুরো বিশ্বে বাঙালিই একমাত্র জাতি যাদের মাতৃভাষার অধিকারের জন্যও সংগ্রামের পথ বেছে নিতে হয়েছে। আর বাংলার মানুষের সংগ্রাম মানেই বিজয়ের পূর্ব ইঙ্গিত। ব্যর্থতার গ্লানি নিয়ে ছুটে চলা বাংলার জোয়ানদের জন্য বেমানান। 

ত্রিশ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে, হাজারো মা-বোনের সম্মানের বিনিময়ে,দীর্ঘ নয় মাস ব্যাপী রক্তক্ষয়ী এক যুদ্ধের বিনিময়ে বিশ্ব মানচিত্রে নিজের আলাদা একটি অবস্থান নিশ্চিত করে আজ মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে আমাদের এই দেশ। অসংখ্য অপ্রাপ্তির আক্ষেপগুলো ধীরে ধীরে প্রাপ্তিতে রূপ নিচ্ছে। আর প্রাণের বাংলা একের পর এক নতুন বিজয়ের উল্লাসে মেতে উঠছে।

স্বাধীনতার উনপঞ্চাশ বছরের প্রতি বছরই যেনো আমরা বাংলাদেশকে দেখতে পাচ্ছি তার নতুন রূপে। আধুনিক যুগের সাথে প্রায় সমান গতিতেই উন্নতির শিখরে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। শিক্ষা,বিজ্ঞান ও প্রযুক্তিতে দুর্বার গতিতে ধাবমান সংগ্রামী এই দেশ। স্বল্পোন্নত দেশ থেকে ইতিমধ্যে উন্নয়নশীল দেশে রূপ লাভ করেছে এই দেশ এবং এখানেই শেষ নয়, ২০২১ সাল নাগাদ বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করার লক্ষ্যে রূপকল্প-২০২১ গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ সরকারের উদ্যোগে বাংলাদেশকে উন্নতির শিখরে এগিয়ে নিতে এমডিজি অর্জন,এসডিজি বাস্তবায়নসহ শিক্ষাখাতে,স্বাস্থ্যসেবায়,নারী ক্ষমতায়নে,কৃষি-শিল্প-বাণিজ্য ক্ষেত্রে ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যকে সামনে রেখে একাধিক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে যার অনেকাংশই ইতিমধ্যে বাস্তবায়িত বা বাস্তবায়নের পথে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, পদ্মা সেতু, পায়রা গভীর সমুদ্র বন্দর, ঢাকা মেট্রোরেল,বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ইত্যাদি এসবেরই কিছু উদাহরণ।

বাংলার মানুষের সংগ্রামের কেন্দ্রবিন্ধু স্বাধীন-সার্বভৌম এই বাংলাদেশ তার উনপঞ্চাশ বছরে এসেও যেনো তারুণ্য লাভ করছে। বাংলার মানুষের সংগ্রামের ইতিহাস প্রতি মুহূর্ত নতুনত্বে রূপ নিচ্ছে, নতুন ইতিহাস গড়ছে।

কিন্তু এখনো রয়ে গিয়েছে বহু অপ্রাপ্তির ক্লেশ। বাংলার মানুষ এখনো রয়ে গিয়েছে অনেকে দারিদ্র্যের জালে, এখনো রয়ে গিয়েছে তারা নিরক্ষরতার অভিশাপের আড়ালে, স্বাধীন-সার্বভৌম দেশের বুকে, এখনো রয়ে গিয়েছে পরাধীনতার অন্ধকারে অনেকে।
তবুও বলতে চাই, বাংলার সংগ্রামী, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী, বীর বাঙালি এসবের বিরুদ্ধে আওয়াজ তুলে বাংলাদেশকে বিজয়ের রঙে পুণরায় রাঙিয়ে তুলবে। আর বাংলার মানুষের সংগ্রাম মানেই বিজয়ের পূর্ব ইঙ্গিত—

"বহু ত্যাগের বিনিময়ে তোমায় পেয়েছি আপন করে,
ছেয়ে আছো তুমি এই বাঙালির হৃদয় জুড়ে,
যদি পুণরায় তোমার স্বার্থে যেতে হয় সংগ্রামের পথে,
পারবে না এই বাংলার বীরদের কোন অশুভ শক্তি বাধা দিতে"

আতিয়া ফাইরুজ ঐশী,
শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট,
জগন্নাথ বিশ্ববিদ্যালয়

একুশে সংবাদ / টি/আই

Link copied!