ঢাকা শুক্রবার, ৩১ মার্চ, ২০২৩, ১৭ চৈত্র ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. রাজধানী
  4. সারাবাংলা
  5. আন্তর্জাতিক
  6. অর্থ-বাণিজ্য
  7. খেলাধুলা
  8. বিনোদন
  9. শিক্ষা
  10. তথ্য-প্রযুক্তি
  11. অপরাধ
  12. প্রবাস
  13. পডকাস্ট

নওগাঁয় বিশ্ববিদ্যালয় স্থাপনে সংসদে বিল পাস


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:৩৫ পিএম, ৭ ফেব্রুয়ারি, ২০২৩
নওগাঁয় বিশ্ববিদ্যালয় স্থাপনে সংসদে বিল পাস

নওগাঁয় বঙ্গবন্ধুর নামে বিশ্ববিদ্যালয় স্থাপন করতে জাতীয় সংসদে বিল পাস হয়েছে। মঙ্গলবার সংসদে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, নওগাঁ’ বিল পাস হয়েছে।

 

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, নওগাঁ বিল-২০২৩’ পাসের জন্য সংসদে উত্থাপন করেন।

 

পরে বিলের ওপর দেওয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি শেষে বিলটি কণ্ঠভোটে পাস হয়। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

 

পাস হওয়া বিলে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় পরিচালনার ক্ষেত্রে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন আদেশ-১৯৭৩ এর বিধানাবলি পরিপালন করতে হবে। রাষ্ট্রপতি হবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য। আচার্য নির্ধারিত শর্তে স্বনামধন্য একজন শিক্ষাবিদকে চার বছরের জন্য উপাচার্য পদে নিয়োগ করবেন। কোনো ব্যক্তি একাদিক্রমে বা অন্যকোনোভাবে উপাচার্য হিসেবে দুই মেয়াদের বেশি সময়ের জন্য নিয়োগ লাভের যোগ্য হবেন না। আচার্য যেকোনো সময় উপাচার্যের নিয়োগ বাতিল করতে পারবেন।

 

বিলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্মচারীদের চাকরির শর্তাবলী নির্ধারণ করে দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কোনো বেতনভোগী শিক্ষক ও কর্মচারি সংসদ সদস্য বা স্থানীয় সরকারের কোনো পদে নির্বাচিত হতে প্রার্থী হতে চাইলে ওই নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের আগে বিশ্ববিদ্যালয়ের চাকরি থেকে ইস্তফা দেবেন।

 

বিলে আরও বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় প্রয়োজনে আচার্যের অনুমোদন নিয়ে ‘বিজনেস ইনকিউবেটর’ প্রতিষ্ঠা করতে পারবে। এটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রাথমিক পর্যায়ে সব সহযোগিতা প্রদান এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বা শিক্ষার্থী কর্তৃক কোনো উদ্ভাবন, মেধাস্বত্ব, আবিস্কার বা প্রক্রিয়া, বাজারজাত এবং বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য সহযোহগিতা দেবে।

 

একুশে সংবাদ/আজ.প্রতি/এসএপি