AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আগামীকাল থেকে পল্লবী স্টেশনে থামবে মেট্রোরেল


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:৫২ পিএম, ২৪ জানুয়ারি, ২০২৩
আগামীকাল থেকে পল্লবী স্টেশনে থামবে মেট্রোরেল

প্রথমবারের মতো আগামীকাল (বুধবার) থেকে মিরপুরের পল্লবী স্টেশনে মেট্রোরেল থামবে। পরে পর্যায়ক্রমে আগামী ২৬ মার্চের মধ্যে অন্যান্য স্টেশনে মেট্রোরেল থামানো হবে বলে জানিয়ে কর্তৃপক্ষ। একইসঙ্গে মেট্রোরেল চলাচলের সময়েরও পরিবর্তন আসতে যাচ্ছে।

 

মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) পক্ষ থেকে বলা হয়েছে, বুধবার থেকে মেট্রোরেলের চলাচলের সময়েও কিছু পরিবর্তন আসবে। সকাল আটটায় স্টেশনের গেট খোলা হবে। তখন যাত্রীরা ভেতরে প্রবেশ করে টিকিট কাটবেন। এরপর ট্রেন ছাড়া হবে সকাল সাড়ে আটটায়। শুরু থেকে সকাল আটটায় গেট খোলার সঙ্গে সঙ্গেই ট্রেন চলাচল করে আসছে।

 

এছাড়া আগামীকাল থেকে মেট্রোরেলের চলাচল বন্ধ হবে দুপুর ১২টার পরিবর্তে সাড়ে ১২টায়।

 

পল্লবী স্টেশনে টিকিট বিক্রি থেকে শুরু করে যাত্রীদের সেবা দিতে সব প্রক্রিয়া সম্পন্ন করেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) কর্তৃপক্ষ। এর মধ্য দিয়ে মিরপুরের যাত্রীদের নতুন একটি চলাচলের পথ উন্মুক্ত হলো। মেট্রোরেলের মাধ্যমে তারা এখন অনায়াসে উত্তরা ও আগারগাঁও যেতে পারবেন।

 

ডিএমটিসিএল কর্মকর্তারা জানিয়েছেন, যাত্রীদের অনুরোধের পরিপ্রেক্ষিতেই ট্রেন চলাচল শুরুর আধা ঘণ্টা আগে গেট খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। শুরু থেকে মেট্রোরেল দিনে চার ঘণ্টা চলাচল করছে। শুধু বিশ্ব ইজতেমা উপলক্ষে ২২ জানুয়ারি সকাল আটটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত মেট্রোরেল চলাচল করেছে।

 

ডিএমটিসিএল সূত্র জানায়, আগামী মাসে আরও নতুন দু–একটি স্টেশনে মেট্রোরেল থামানোর পরিকল্পনা আছে। এ ক্ষেত্রে কোন স্টেশনে আগে থামানো হবে, এটা এখনো ঠিক হয়নি। তবে পরবর্তী সময়ে মিরপুর ১০ নম্বরে থামানো হতে পারে। বর্তমানে মেট্রোরেলের স্টেশনে স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করা স্কাউটরা যাত্রীদের সঙ্গে কথা বলে তাঁদের আবাসস্থল ও গন্তব্য জানার চেষ্টা করছেন। এর মাধ্যমে কোন স্টেশন থেকে যাত্রী বেশি হতে পারে, এর একটা ধারণা নেওয়ার চেষ্টা করছে কর্তৃপক্ষ। তবে এ ক্ষেত্রে যাঁরা শখের যাত্রা বা দেখতে এসে চড়ছেন, তাঁদের মতামত আমলে নেওয়া হচ্ছে না। নিয়মিত যাত্রী ও মেট্রোরেলের লাইনের আশপাশের বাসিন্দাদের মতামতকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

 

এ বিষয়ে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, আপাতত মেট্রোরেলের চলাচলের সময় বাড়ানোর পরিকল্পনা নেই। তবে নতুন নতুন স্টেশন চালুর হবে। ২৬ মার্চের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত সব স্টেশনে মেট্রোরেল থামানোর পরিকল্পনা আছে।

 

প্রসঙ্গত, গত ২৮ ডিসেম্বর দেশের প্রথম মেট্রোরেলের চলাচল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন থেকে সাধারণ যাত্রীরা টিকিট কেটে চড়তে পারছেন। তবে এত দিন মেট্রোরেল উত্তরা ও আগারগাঁওয়ের মাঝখানে কোনো স্টেশনে থামানো হয়নি।

 

একুশে সংবাদ.কম/ন.আ.প্র/জাহাঙ্গীর

Link copied!