AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নারীদের জন্য জামানতবিহীন ঋণের ব্যবস্থা করছে সরকার: স্পিকার


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,মাদারীপুর
০৩:২৮ পিএম, ২০ জানুয়ারি, ২০২৩
নারীদের জন্য জামানতবিহীন ঋণের ব্যবস্থা করছে সরকার: স্পিকার

আগামী ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশে কেউ পিছিয়ে থাকবে না বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে সামগ্রিক পরিকল্পনার ভেতরে পিছিয়ে পড়া জনগোষ্ঠী, ছিন্নমূল মানুষ, নারী ও শিশু অন্তর্ভুক্ত থাকবে।

 

শুক্রবার (২০ জানুয়ারি) দুপুরে মাদারীপুরে সার্কিট হাউসে সাংবাদিকদের সাথে আলাপকালে এ কথা বলেন তিনি।

 

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বর্তমানে কৃষকরা মাত্র ১০ টাকা দিয়ে ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারে। যে উন্নয়নের কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সেটা হলো অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন। দেশের ব্যাংকিং সেবার ভেতরে কীভাবে কৃষককে অন্তর্ভুক্ত করা যায়, সে লক্ষ্যে এই পরিকল্পনা।

 

দেশের অর্ধেক জনগোষ্ঠীর বেশি নারী এ কথা উল্লেখ করে তিনি বলেন, নারীদের সার্বিক উন্নয়নের জন্য বর্তমান সরকার ব্যাপক কার্যক্রম করছে। তাদের দক্ষতার উন্নয়ন, ক্ষুদ্র-মাঝারি নারী উদ্যোক্তাদের এগিয়ে আনা। নারীদের জন্য জামানতবিহীন ঋণের ব্যবস্থা করা এবং তথ্যপ্রযুক্তির যুগে কম্পিউটারসহ নানান প্রশিক্ষণ দিচ্ছে সরকার। অনলাইনের মাধ্যমেও ( ই-কমার্স) নারীরা কীভাবে ব্যবসা করতে পারেন, সেই ব্যবস্থা নিয়েছে সরকার।

 

তিনি বলেন, ২০০৯ থেকে বর্তমান সরকার একটানা ক্ষমতায় রয়েছে। এরমধ্যে দারিদ্রের হার শতকরা ৪০ ভাগ থেকে কমিয়ে ২১ ভাগে নামিয়ে আনা সম্ভব হয়েছে। হতদরিদ্র মানুষের ভাগ্য পরিবর্তনে ব্যাপক কার্যক্রম সারা বাংলাদেশে পরিচালিত হচ্ছে। দারিদ্রসীমার নিচে যারা বাস করছেন, তাদের নানান ধরনের ভাতা দিচ্ছে সরকার। আগামীতে মাতৃত্বকালীন, বিধবা, নারী, প্রতিবন্ধী, শিক্ষা ভাতাসহ নানান ধরনের ভাতা বাড়ানো হবে। তৃণমূল পর্যায়ে দারিদ্র বিমোচন অব্যাহত থাকবে।

 

এ সময় উপস্থিত ছিলেন জাতীয় সংসদের চীফ হুইফ নুর-ই আলম লিটন চৌধুরী, মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য শাজাহান খান, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য তাহমিনা বেগম, জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, পুলিশ সুপার মাসুদ আলম, জেলা পরিষদের চেয়ারম্যান মুনীর চৌধুরী, জেলা আওয়ামী লীগের সভাপতি সাহাবুদ্দিন আহম্মেদ মোল্লা, সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে প্রমুখ।

 

একুশে সংবাদ.কম/আ.ট.প্র/জাহাঙ্গীর

Link copied!