ঢাকা সোমবার, ০৫ ডিসেম্বর, ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

বাংলাদেশের সঙ্গে নতুন অধ্যায়ের শুরু চায় ইইউ: পররাষ্ট্র প্রতিমন্ত্রী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:০৯ পিএম, ২৫ নভেম্বর, ২০২২
বাংলাদেশের সঙ্গে নতুন অধ্যায়ের শুরু চায় ইইউ: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্কের নতুন অধ্যায় শুরু করতে চায় ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। এ জন্য একটি চুক্তি নিয়ে আলোচনা হয়েছে। এ চুক্তির কাঠামোতে জলবায়ু পরিবর্তন, কানেক্টিভিটি, ডিজিটাল নিরাপত্তা, প্রতিরক্ষাসহ সব বিষয় নিয়ে সহযোগিতা থাকবে।

 

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) ইউরোপিয়ান এক্সটারনাল একশন সার্ভিস ডেপুটি সেক্রেটারি জেনারেল এনরিকে মোরার সঙ্গে বৈঠকে এসব আলোচনা হয়েছে বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

 

এনরিকে মোরা বলেন, গত ১০ বছরে বাংলাদেশের অভূতপূর্ব উন্নতি হয়েছে এটি আমরা স্বীকার করি এবং সেটি বিবেচনায় নিয়ে কাজ করছি। এ জন্য আমরা এখানে রাজনৈতিক সংলাপ করতে এসেছি। আমরা নতুন পদক্ষেপ নেওয়ার চেষ্টা করতে, সম্পর্কের একটি নতুন আইনি কাঠামো দিতে, যাতে বিভিন্ন সহযোগিতা নিয়ে কাজ করা সম্ভব হয়।

 

তিনি আরও বলেন, আমরা বাংলাদেশের সঙ্গে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে নিরাপত্তা নিয়ে কাজ করছি। আমরা মেরিটাইম নিরাপত্তা, সাইবার নিরাপত্তা নিয়ে আলোচনা করেছি।

 

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, অংশীদারত্ব চুক্তি কবে নাগাদ হতে পারে, এটি আমি বলতে পারবো না। তবে আমরা ৫০ বছর পূর্তির যে আবহ রয়েছে সেটির মধ্যে এটি করতে চাই। সম্পর্ক নতুন উচ্চতায় নিতে হবে এবং সেটি অংশীদারত্ব স্তরে নিতে হবে। অংশীদারত্ব সহযোগিতা চুক্তি হলে এটি করা সহজ হবে এবং ইইউ যে দেশগুলোকে গুরুত্বপূর্ণ মনে করে, এমন দেশগুলোর সঙ্গে সম্পর্ক এগিয়ে নেওয়ার জন্য এই চুক্তি কাজ করবে। বাংলাদেশ ও ইইউর সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক কোথায় আছে এবং ভবিষ্যতে কী হবে, সার্বিক নিরাপত্তা সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছে।

 

তিনি আরও বলেন, ‌আমরা সম্মত হয়েছি যে অংশীদারত্ব সহযোগিতা চুক্তি নিয়ে কাজ করবো। এর একটি আলোচনার প্রক্রিয়া আছে। বাংলাদেশের যে ক্রমবর্ধমান সক্ষমতা, প্রবৃদ্ধি এবং ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের যে যাত্রা রয়েছে, সেগুলো বিবেচনায় নিলে দুই পক্ষের সম্পর্ক আরও গভীর ও বিস্তৃত সম্পর্ক তৈরি করার সুযোগ আছে।

 

একুশে সংবাদ/ই.টি/পলাশ