ঢাকা শুক্রবার, ০৭ অক্টোবর, ২০২২, ২২ আশ্বিন ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

রোহিঙ্গাদের জন্য আরও ১৭০ মিলিয়ন ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:৩৯ পিএম, ২৩ সেপ্টেম্বর, ২০২২
রোহিঙ্গাদের জন্য আরও ১৭০ মিলিয়ন ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র

রাখাইন এবং বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র মানবিক সহায়তা হিসেবে আরও ১৭০ মিলিয়ন ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির পররাষ্ট্রমন্ত্রী (সেক্রেটারি অফ স্টেট) এন্টনি জে. ব্লিঙ্কেন।

 

বৃহস্পতিবার রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্র নতুন এ সহায়তার ঘোষণা দেয় বলে শুক্রবার (২৩ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তি জানায় ঢাকাস্থ মার্কিন দূতাবাস।

 

দূতাবাস জানায়, নতুন এই আর্থিক সহায়তার মধ্য দিয়ে ২০১৭ সালের আগস্ট মাস থেকে রোহিঙ্গা শরণার্থী সংকট মোকাবিলায় যুক্তরাষ্ট্রের দেওয়া মোট সহায়তার পরিমাণ ১ দশমিক ৯ বিলিয়ন পৌঁছেছে। এবারের অতিরিক্ত মানবিক সহায়তার মধ্যে স্টেট ডিপার্টমেন্ট থেকে ৯৩ মিলিয়ন ডলার এবং যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি থেকে ৭৭ মিলিয়ন ডলার সহায়তা অন্তর্ভুক্ত রয়েছে।

 

এর মধ্য থেকে ১৩৮ মিলিয়ন ডলার বাংলাদেশে ৯ লাখ ৪০ হাজারের বেশি রোহিঙ্গা শরণার্থী এবং তাদের আশ্রয় দেওয়া ৫ লাখ ৪০ হাজারের বেশি স্থানীয় জনগোষ্ঠীর জীবনমানের টেকসই উন্নয়ন কার্যক্রমে ব্যয় করা হবে। এর মধ্যে রয়েছে খাদ্য, নিরাপদ পানীয়, স্বাস্থ্যসেবা, সুরক্ষা, শিক্ষা, আশ্রয় এবং মনোসামাজিক সহায়তা করা।

 

মানবিক কার্যক্রমে আর্থিক সহায়তা প্রদান এবং মিয়ানমারের সহিংসতার কারণে বিপদগ্রস্ত ও ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য সহায়তা বাড়াতে অন্যান্য দাতাদের প্রতি অনুরোধ করেছে যুক্তরাষ্ট্র।

 

যুক্তরাষ্ট্র বাংলাদেশ এবং রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া এই অঞ্চলের অন্যান্য দেশগুলোর উদারতার প্রশংসা করে। যুক্তরাষ্ট্র রোহিঙ্গা সংকটের সমাধান খুঁজে পেতে বাংলাদেশ সরকার, রোহিঙ্গা ও মিয়ানমারের অভ্যন্তরে থাকা জনগণের সঙ্গে কাজ করছে। যাতে করে মিয়ানমারে উপযুক্ত পরিবেশ তৈরি হলে বাস্তুচ্যুত রোহিঙ্গারা নিরাপদে, স্বেচ্ছায়, মর্যাদার সঙ্গে এবং টেকসইভাবে ফিরে যেতে ও পুনরায় একত্রীকরণ করতে পারে।

 

একুশে সংবাদ.কম/জা.হা