ঢাকা শুক্রবার, ০৭ অক্টোবর, ২০২২, ২২ আশ্বিন ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

টিআইবির প্রতিবেদনে সঠিক তথ্য উঠে আসেনি: বাণিজ্যমন্ত্রী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:৫২ পিএম, ১৭ আগস্ট, ২০২২
টিআইবির প্রতিবেদনে সঠিক তথ্য উঠে আসেনি: বাণিজ্যমন্ত্রী

 

ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক ১ কোটি পরিবারকে কার্ড প্রদান প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি বলেন, টিআইবি যে প্রতিবেদন দিয়েছেন তা অল্পসংখ্যক জরিপ করে মতামত দিয়েছেন। যেটাতে সঠিক তথ্য উঠে আসে নি।

 

সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা বলেন।

 

মন্ত্রী বলেন, আগে ট্রাকে করে পণ্য দেয়া হতো তখনও রিপোর্ট হতো পন্য না পেয়ে ফিরে যাচ্ছে ক্রেতা। পারমানেন্ট সোলিউশন করতে এক কোটি পরিবারকে কার্ড দেবার উদ্যোগ নেয়া হয়। গ্রামের মানুষের কথা ভেবে এই উদ্যোগ নেয়া হয়েছে। প্রতি পরিবারের ধরা হয়েছে ৫ জন করে। তার মানে ৫ কোটি মানুষ এই সুবিধা পাচ্ছে। রিডাকশন ৪৫ শতাংশ পাচ্ছে। কিছুটা কষ্ট লাঘবের জন্য এই চেষ্টা।

 

তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় এই লিস্ট করিনি করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। টিআইবি ১ কোটির মধ্যে ১ হাজার ৪০ জন মানুষের উপর জরিপ করেছে। প্রথম দিকে যেসব মানুষ বাদ পরেছে তাদের মতামতের ভিত্তিতে তৈরী করা হয়েছে। নাম ঢুকানো ক্ষেত্রে অনিয়ম হচ্ছে এটা আমি অস্বীকার করা সম্ভব না। কারণ আমাদের দেশে সব কিছু জাজ করা সম্ভব না। এখন ৫ শতাংশ মানুষ ঢুকে পরতে পারে। আমরা এই কার্যক্রম করতে চাই। দেশের অর্থনৈতিক অবস্থায় এই কার্যক্রম চালাতে হবে। যদিও এটাতে অনেক সাবসিটি দিতে হচ্ছে সরকারকে।

 

মন্ত্রী আরও বলেন, টিসিবি বিদেশ থেকে এনে পন্য দেবার পরিকল্পনা করছে। কারো কাছে জিম্মি হতে চাই না। এখন আর ট্রাক সেল হবে না। টিসিবির যে ডিলার সেসব দোকানে পাওয়া যাবে পণ্য। ১ কোটির মধ্যে ঢাকার জন্য রাখা হয়েছে ১৩ লাখ। ১ কোটির মধ্যে যে পরিমান বাড়ার কথা সেটার চেয়ে অনেকে বেশি বাড়ছে পণ্যের দাম। বাণিজ্যমন্ত্রী বলেন, সবাই মিলে চেষ্টা করছি বাজার নিয়ন্ত্রণে রাখার। কষ্টকে লাঘব করার জন্য চেষ্টা করছি। অক্টোবরের মধ্যে হয়তো একটা সমাধান হবে। তেলের দাম বিশ্বে কমলেও দেশের ডলারের দাম বেড়েছে। আমরা চেষ্টা করছি।

 

একুশে সংবাদ.কম/জা.হা