AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মাছের কাঁটা নরম করে খাওয়ার পদ্ধতি দিলেন প্রধানমন্ত্রী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:১১ পিএম, ২৪ জুলাই, ২০২২
মাছের কাঁটা নরম করে খাওয়ার পদ্ধতি দিলেন প্রধানমন্ত্রী

ফাইল ফটো

 

আমরা মাছে ভাতে বাঙালি। তবে মাছে-ভাতে বাঙালির অনেকেই কাঁটার কারণে মাছ খেতে চান না। তাই তাদের জন্য মাছের কাঁটা নরম করে খাওয়ার রেসিপি দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

রোববার (২৪ জুলাই) জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন ও জাতীয় মৎস্য পদক-২০২২ প্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি এ কথা বলেন প্রধানমন্ত্রী।

 

এ সময় প্রধানমন্ত্রী বলেন, অনেকেই মাছের কাঁটার জন্য মাছ খেতে চায় না। কিন্তু এটি প্রক্রিয়াজাত করলে নরম হয়ে যায়, সেটি খাওয়া যায়।

 

রেসিপি নিয়ে তিনি বলেন, প্রেসার কুকারে মাছ ১ ঘণ্টা ১০ মিনিট সেদ্ধ করলে কিন্তু কাঁটা নরম হয়ে যায়। মাছ মাছের মতোই থাকবে কিন্তু কাঁটা নরম হয়ে যাবে। আপনারা সেটা বাচ্চাদেরও খাওয়াতে পারবেন। এতে কোনো অসুবিধা হয় না। এটা কিন্তু আমরা করি। একটু রেসিপিও দিয়ে দিলাম সঙ্গে। যাতে আপনাদের ঘরে কাঁটার সমস্যাটা না থাকে। বিশেষ করে ইলিশ মাছে একটু বেশি সময় লাগে, সমুদ্রের মাছ। অন্যান্য মাছ আরও কম সময়ে হয়ে যায়।

 

তিনি বলেন, আমরা যদি এই ধরনের ইন্ডাস্ট্রি তৈরি করি, প্রেসার দিয়ে মাছের কাঁটাগুলি নরম থাকবে আর মাছ যেমন আছে তেমনি থাকবে। ঠিক সেইভাবে যদি আমরা প্রক্রিয়াজাত করতে পারি, তাহলে পৃথিবীর বহু দেশ এই মাছ কিন্তু নেবে। অথবা মাছের তৈরি বিভিন্ন পণ্য তৈরি করে আমরা রপ্তানি করতে পারবো। আমি মনে করি আমাদের নতুন প্রজন্ম এগিয়ে আসবে, তাদের কর্মসংস্থান যেমন হবে তেমনি দেশ রপ্তানিযোগ্য পণ্য পাবে।

 

একুশে সংবাদ.কম/য.ট.জা.হা

Link copied!