AB Bank
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিমানবন্দর ও স্থলবন্দরে মাঙ্কিপক্স নিয়ে সতর্কতা জারি


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:৩৩ পিএম, ২২ মে, ২০২২
বিমানবন্দর ও স্থলবন্দরে মাঙ্কিপক্স নিয়ে সতর্কতা জারি

 

বর্তমান সময়ে সারা বিশ্বে বিরল ভাইরাসজনিত রোগ মাঙ্কিপক্স নিয়ে চলছে তুমুল আলোচনা।  বর্তমানে বিশ্বের ১১টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। এরই ধারাবাহিকতায় এবার দেশে মাঙ্কিপক্স প্রতিরোধে আন্তর্জাতিক বিমানবন্দর এবং স্থলবন্দরগুলোকে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে।

 

রোববার (২২ মে) স্বাস্থ্য অধিদফতর থেকে প্রকাশিত প্রজ্ঞাপনে এ পরামর্শ দেয়া হয়েছে। আক্রান্ত দেশগুলো থেকে কোনো যাত্রী আসছে কিনা সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখতে বলা হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে। পাশাপাশি হেলথ স্ক্রিনিং জোরদার করতে বলা হয়েছে এ প্রজ্ঞাপনে।

 

এখন পর্যন্ত বিশ্বের ১১টি দেশে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। যেখানে সাধারণত এই রোগ সংক্রমিত হওয়ার পূর্ব কোনো রেকর্ড নেই। বেশিরভাগ ইউরোপের দেশগুলোতেই ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স। এখন পর্যন্ত মোট ১০০ জনের শরীরে এই রোগের অস্তিত্ব পাওয়া গেছে।

 

এরই মধ্যে মাঙ্কিপক্স নিয়ে মুখ খুলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মহামারি এবং অতিমারি সম্ভাবনার সাথে সংক্রামক ঝুঁকি সম্পর্কিত ডব্লিউএইচও এর কৌশলগত এবং প্রযুক্তিগত উপদেষ্টা দলের প্রধান ডেভিড হেইমেন বলেছেন, এখনই এই রোগকে মহামারি হিসেবে ঘোষণা দেয়ার সময় আসেনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ বিষয়ে একটি উচ্চ মাত্রার সতর্কতা জারি করতে পারে। মাঙ্কিপক্সের বিষয়ে একটি সার্বজনিন গাইডলাইন প্রদানে কাজ করছে ডব্লিউএইচও।

 

মাঙ্কিপক্স মূলত একটি সংক্রামক রোগ, যা সাধারণত হালকা উপসর্গ বিশিষ্ট হয়ে থাকে। পশ্চিম ও মধ্য আফ্রিকার কিছু অংশ এই রোগের উৎপত্তিস্থল হিসেবে পরিচিত। সংক্রমিত ব্যক্তির কাছাকাছি থাকলে এই রোগ দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে।

 

একুশে সংবাদকম/য.ট.জা.হা

Link copied!