AB Bank
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

গ্যাসের দাম বৃদ্ধিতে সরকারের দিকে তাকিয়ে বিইআরসি


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০১:১৩ পিএম, ১৭ মে, ২০২২
গ্যাসের দাম বৃদ্ধিতে সরকারের দিকে তাকিয়ে বিইআরসি

জ্বালানি তেলের দাম বৃদ্ধির পর দ্রব্যমূল্যের বর্তমান উর্ধ্বগতির মধ্যে আবারও গ্যাসের দাম বাড়বে বলছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

 

জ্বালানি বিভাগের একাধিক সূত্র জানিয়েছে, গ্যাসের দাম বাড়ালে এটি সাধারণ মানুষের উপর যেন চাপ সৃষ্টি না করে সে বিষয়টি মাথায় রাখা হচ্ছে। এজন্য কতটা সহনশীল রেখে দাম বৃদ্ধির ঘোষণা দেওয়া যায় তার চুলচেরা বিশ্লেষণ করা হচ্ছে।

 

জ্বালানি বিভাগের একজন কর্মকর্তা বলেন, সরকারের উচ্চ পর্যায় থেকে এখন পর্যন্ত বলা হয়েছে— আবাসিকে আপাতত দাম বাড়ানোর প্রয়োজন নেই। অর্থাৎ, আবাসিক গ্রাহকদের ক্ষেত্রে দাম যা ছিল তাই থাকবে। তবে এই সিদ্ধান্তে পরিবর্তন আসতে পারে। সেক্ষেত্রে নতুনভাবে বিষয়টি চিন্তা করা হবে। 

 

বিইআরসি সূত্র বলছে, সরকার কি পরিমাণ ভর্তুকি দিতে পারবে তা জানতে চাওয়া হয়েছে। এটি চূড়ান্ত হয়ে আসলেই ঘোষণা দেওয়া সম্ভব হবে। চলতি অর্থবছরে গ্যাসখাতে সাড়ে তিন হাজার কোটি টাকার মতো ভর্তুকি দেওয়া হয়েছে। এই ভর্তুকির অঙ্ক বাড়লে ভোক্তার উপরও চাপ বাড়বে।

 

জ্বালানি বিভাগ সূত্র বলছে, গ্যাসের দাম বাড়লে বিদ্যুতের দামও বেড়ে যাবে। এছাড়া বাণিজ্যিক এবং পরিবহন ব্যয়ও বাড়বে। আবার শিল্পে দর বাড়লে পণ্যের দামের উপরও প্রভাব পড়বে। সার্বিক দিক বিবেচনা করলে মূল্যস্ফীতি তৈরী হবে। ফলে গ্যাসের দাম বৃদ্ধির আগে বিষয়গুলো বিবেচনা করা হচ্ছে। সাম্প্রতিক সময়ে দ্রব্যমূল্যের লাগামহীন বৃদ্ধিতে জনমনে বিরূপ প্রভাব পড়ছে। গ্যাসের দাম বাড়লে সাধারণ মানুষের কষ্ট আরও বাড়বে।

 

বিইআরসির একজন কর্মকর্তা জানান, আমরা সব কিছু গুছিয়ে রেখেছি। অর্থ বিভাগ এবং সরকারের উচ্চ পর্যায়ে যোগাযোগ করা হয়েছে। সেখান থেকে সবুজ সংকেত পেলেই গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা দেওয়া হবে। তবে কত ভাগ দাম বাড়বে তা এখনই বলার সময় আসেনি বলে জানান তিনি।

 

গত ২১ মার্চ অনুষ্ঠিত গণশুনানিতে প্রতি ঘনমিটার গ্যাসের দাম ১২ টাকা ৪৭ পয়সা নির্ধারণ করা যেতে পারে বলে সুপারিশ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন। এখন প্রতি ঘনমিটার গ্যাসের দাম ৯ টাকা ৩৬ পয়সা। অর্থাৎ প্রতি ঘনমিটারে ৩ টাকা ১১ পয়সা বৃদ্ধির সুপারিশ করা হয়। সব মিলিয়ে গ্যাসের দাম প্রায় ৩৩ শতাংশ বৃদ্ধির প্রস্তাব করে কমিশনের কারিগরি মূল্যায়ন কমিটি।

 

আইন অনুযায়ী শুনানির ৯০ দিনের মধ্যে গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা দেওয়ার কথা। সেই হিসেবে জুনের শেষ ভাগে এই সময় শেষ হবে। তবে আইনে শুনানির জন্য ৯০ দিনের কথা উল্লেখ থাকলেও সেটি ৯০ কার্য দিবস কিনা তা স্পষ্ট নয় ।

 

একুশে সংবাদকম/বা.ট.জা.হা

Link copied!