AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হজে যেতে সর্বনিম্ন খরচ হবে ৪ লাখ ৬২ হাজার টাকা


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০২:১২ পিএম, ১১ মে, ২০২২
হজে যেতে সর্বনিম্ন খরচ হবে ৪ লাখ ৬২ হাজার টাকা

বুধবার (১১ মে) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল বলেন, সরকারি ব্যবস্থাপনায় এবছর হজে যাওয়ার সর্বনিম্ন প্যাকেজ নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৬২ হাজার টাকা (প্যাকেজ-২) । এই প্যাকেজে হজযাত্রীরা মক্কার মসজিদুল হারামের ১৫০০ মিটারের ভিতরে অবস্থান করতে পারবেন।

 

মন্ত্রী বলেন, হজযাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে এ বছর আমরা ২ টি প্যাকেজ চালু করেছি। প্যাকেজ-১ এর মূল্য ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা আর প্যাকেজ-২ এর মূল্য ৪ লাখ ৬২ হাজার টাকা। প্যাকেজ-১ এ হাজীরা  মসজিদুল হারামের ১০০০ মিটারের ভিতরে অবস্থান করতে পারবে আর প্যাকেজ-২ এ হাজীরা  মসজিদুল হারামের ১৫০০ মিটারের ভিতর অবস্থান করতে পারবে। 

 

মন্ত্রী আরও বলেন, আগামী ৮ জুলাই থেকে সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ থেকে এ বছর সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার  ৫৮৫ জনসহ সর্বমোট ৫৭ হাজার ৫৮৫ জন হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব যাওয়ার সুযোগ পাবে। হজযাত্রীর বিমান ভাড়া, সৌদি আরবের বাড়ি ভাড়া, সার্ভিস চার্জ, মুয়াল্লিম ফি, জমজমের পানি, খাবার খরচ এবং অন্যান্য ফি হিসাব করে ২০২২ সালের জন্য সরকারি ব্যবস্থাপনার জন্য ২টি প্যাকেজ এবং বেসরকারি ব্যবস্থাপনার এজেন্সিগুলোর জন্য একটি প্যাকেজের প্রস্তাব করা হয়েছে। তাছাড়া কুরবানি বাবদ হাজীদেরকে অতিরিক্ত ১৯ হাজার ৬৮৩ টাকা পরিশোধ করতে হবে।

 


তিনি আরও বলেন, সৌদি রিয়ালের বর্তমান বিনিময় হার ২৪ টাকা। তাই ২০২০ সালের তুলনায় এবছর সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ-১ এর দাম বেড়েছে ১ লাখ ২ হাজার ৩৪০ টাকা এবং প্যাকেজ-২ এর দাম বেড়েছে ১ লাখ ২ হাজার ১৫০ টাকা। এছাড়া সৌদি আরবে সব খাতের উপর ১৫ শতাংশ ভ্যাট, সার্ভিস চার্জ, কর অন্তর্ভুক্ত করা হয়েছে। 


একুশে সংবাদ.কম/ঢা/জা

Link copied!