AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

তথ্যমন্ত্রী বলেছেন, র‌্যাবের কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা অগ্রহণযোগ্য


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:১৩ পিএম, ১২ ডিসেম্বর, ২০২১
তথ্যমন্ত্রী বলেছেন, র‌্যাবের কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা অগ্রহণযোগ্য

ছবি: একুশে সংবাদ

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সাবেক ও বর্তমান কয়েকজন কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট (রাজস্ব বিভাগ) ও পররাষ্ট্র দফতর যে নিষেধাজ্ঞা দিয়েছে তা অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছেন তিনি।

রোববার (১২ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে সাংবাদিকের করা প্রশ্নের জবাবে তিনি এই মন্তব্য করেছেন। 

এই সময় তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, যেভাবে র‌্যাবের কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, এটা অনভিপ্রেত, দুঃখজনক ও অগ্রহণযোগ্য। এজন্য সরকারের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে তলব করে কড়া প্রতিবাদ জানানো হয়েছে। মার্কিন রাষ্ট্রদূতকে তলবের ঘটনা দেশে আগে ঘটেছে কি না জানি না তবে সাম্প্রতিক সময়ে ঘটেনি বলে জানান তিনি।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রে মানবাধিকার লঙ্ঘন হয়, তাদের নিরাপত্তা বাহিনীগুলো ক্রমাগতভাবে বছরের পর বছর মানবাধিকার লঙ্ঘন করে থাকে। তাদের হেফাজতে যে মৃত্যু হয়, সেগুলো নিয়ে বিশ্বব্যাপী সমালোচনা রয়েছে। যুক্তরাষ্ট্র বিভিন্ন সময় বিভিন্ন দেশের কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে জানিয়ে তিনি বলেন, কিন্তু ইসরাইলের কোনো কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে দেখিনি। যেসব দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের ভালো সম্পর্ক, ব্যবসায়ীক ও অর্থনৈতিক সম্পর্ক রয়েছে, সেসব দেশের কারও ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে দেখিনি যুক্তরাষ্ট্রকে।

ড. হাছান মাহমুদ বলেন, জাতীয় নির্বাচনে ভোট দেবে জনগণ। কোন দেশ কার ওপর নিষেধাজ্ঞা দিল, সেটা জনগণের ওপর কোনো প্রভাব ফেলে না।‘মিসলিডেড’ তথ্য-উপাত্তের প্রেক্ষিতে এ ঘটনা ঘটেছে এবং এটি একটি বিচ্ছিন্ন ঘটনা। এ ঘটনা একটি বিচ্ছিন্ন ঘটনা হিসেবেই থাক। আমাদের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের যে সম্পর্ক সেটার ওপর এ ঘটনার প্রেক্ষিতে কোনো প্রভাব পড়বে না বলে জানান তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

একুশে সংবাদ/রাফি/হাজ

 

Link copied!