ঢাকা শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২, ১৬ মাঘ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

বঙ্গবন্ধুর নামে পিরোজপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৯:৩৬ পিএম, ১৮ নভেম্বর, ২০২১
বঙ্গবন্ধুর নামে পিরোজপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে
ছবি: একুশে সংবাদ

ছবি: একুশে সংবাদ

আল-আমিন এম তাওহীদ: স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে পিরোজপুরে ‘বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ হবে। এবিষয়ে আইনের প্রস্তাব জাতীয় সংসদে উত্থাপিত হয়েছে। 

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আজ বৃহস্পতিবার (১৮ নভেম্বর) ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ ‘পিরোজপুর বিল-২০২১’ উত্থাপন করে। পরে এক মাসের মধ্যে পরীক্ষা-নিরীক্ষা করে জাতীয় সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলে উল্লেখ্য রয়েছে, এই বিশ্ববিদ্যালয় হবে পিরোজপুর সদরে। উচ্চশিক্ষা ও গবেষণার জন্য এক বা একাধিক ইনস্টিটিউট থাকবে সেখানে। অন্যান্য বিশ্ববিদ্যালয় আইনের সঙ্গে সামঞ্জস্য রেখেই নতুন এ আইন করা হচ্ছে। 

বিলটির খসড়া আইনে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি চার বছর মেয়াদের জন্য দুইজন উপ-উপাচার্য নিয়োগ করবেন, যাদের একজন অ্যাকাডেমিক এবং আরেকজন প্রশাসনিক কার্যক্রম দেখবেন। বর্তমানে দেশে ১৫৭টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম চলছে, এর মধ্যে ৪৬টি সরকারি এবং ১০৭টি বেসরকারি।

জাতীয় জাদুঘর বিল সংসদে, ‘জাদুঘরের স্থাবর নিদর্শন ধ্বংস বা ক্ষতি করলে সর্বোচ্চ ১০ বছর জেল ও ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানার বিধান রেখে সংসদে ‘বাংলাদেশ জাতীয় জাদুঘর বিল-২০২১’ উত্থাপন করা হয়েছে।’

সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ বৃহস্পতিবার এ বিল উত্থাপন করলে তা ৩০ দিনের মধ্যে পরীক্ষা-নিরীক্ষা করে জাতীয় সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

১৯৮৩ সালের এ সংক্রান্ত অধ্যাদেশ নতুন করে আইন করার জন্য বিলটি আনা হয়েছে। নতুন খসড়ায় সহকারী কিউরেটর পদেরও প্রস্তাব করা হয়েছে। কেউ জাদুঘরের নিদর্শনের ওপর খোদাই করলে বা কিছু লিখলে সর্বোচ্চ এক বছরের জেল ও ১০ হাজার টাকা জরিমানা হবে। 

সরকারের অনুমোদন নিয়ে বিভাগীয় ও জেলা শহর ছাড়া যে কোনো জায়গায় শাখা জাদুঘর, বিষয়ভিত্তিক জাদুঘর, স্মৃতি জাদুঘর, সংগ্রহশালা, গবেষণা কেন্দ্র, মহাফেজখানা স্থাপন ও নিয়ন্ত্রণ করতে পারবে বলে বিলে উলে­খ করা হয়েছে।

একুশে সংবাদ/আল-আমিন