ঢাকা সোমবার, ২৫ অক্টোবর, ২০২১, ১০ কার্তিক ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

জবির শিক্ষক ও দুই শিক্ষার্থী সেরা গবেষকদের তালিকায়


Ekushey Sangbad
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক (জাবি)
০৫:২৪ পিএম, ১১ অক্টোবর, ২০২১
জবির শিক্ষক ও দুই শিক্ষার্থী সেরা গবেষকদের তালিকায়

বিশ্বসেরা গবেষকদের তালিকায় মর্যাদাপূর্ণ অবস্থান করে নিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ৪৬ জন শিক্ষক এবং দুই শিক্ষার্থী । 

সম্প্রতি বিশ্বসেরা গবেষকদের নিয়ে প্রকাশিত এডি সায়েন্টিফিক ইনডেক্স ২০২১-এ জবির বিভিন্ন বিভাগের এসকল শিক্ষকরা অবস্থান তৈরী করেছেন।

তালিকায় থাকা বাংলাদেশের ১ হাজার ৭৮৮ জন গবেষকের মধ্যে স্থান পেয়েছেন তারা। তালিকায় জবির গবেষকদের মধ্যে ১ম এবং বাংলাদেশের মধ্যে ১৭তম স্থানে রয়েছেন পদার্থ বিজ্ঞানের অধ্যাপক কামরুল আলম খান, এবং ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের  সহযোগী অধ্যাপক  আল আমিন হক, ২য় স্থানে রসায়ন বিভাগের অধ্যাপক মোহাম্মদ শাহজাহান এবং সহযোগী অধ্যাপক  সালেহ আহাম্মেদ এবং ৩য় স্থানে রয়েছেন ফার্মেসী বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মুশাররফ হোসাইন।

তালিকা স্থান পাওয়া অন্যান্য শিক্ষকরা হলেন,  রসায়ন বিভাগের অধ্যাপক একে এম লুতফর রহমান, রসায়ন বিভাগের অধ্যাপক মোহাম্মদ সৈয়দ আলম, জয়ন্ত কুমার সাহা, মোহাম্মদ লোকমান হোসাইন, রাজিবুল আকন্দ,  ইলিয়াস, দেলোয়ার হোসাইন, পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক  মোঃ নুরে আলম আব্দুল্লাহ, অন্যান্য বিভাগের শিক্ষকদের মধ্যে তালিকায় রয়েছেন সায়েদা তাসনিম তৌওহিদ, শরিফুল আলম, এম এ মামুন,  কুতুব উদ্দিন,  জুলফিকার মাহমুদ, আতিকুল ইসলাম, মোহাম্মদ আলী,  জাহিদ হাসান,  মোঃ আব্দুল বাকী,  পরিমাল বালা ,মোঃ বায়েজিদ আলী,  রাজদোলা রাফি,  সুকুমার ব্যাপারী,  মোস্তাক আহমেদ,  একরামুল করিম,  হাসিবুল হাসান, গোলাম আদম,  আব্দুল মালেক,  আল হাকিম,  সারোয়ার আলম,  আবদুল কাদের, কাজী সাখাওয়াত হোসেন, মনোয়ারুল ইসলাম, আবদুল্লাহ আল মমিন, মল্লিক আকরাম হোসেন, সগির হোসেন, শান্তনু কুমার সান্যাল,  মঈনুল হাসান, সজল হালদার, সায়েমা খানম,  সজীব সাহা, বিশ্বজিৎ কুমার বিশ্বাস, লাইসা আহম্মেদ লিসা,
এইছাড়া ও তালিকায় রয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী অণুজীব বিজ্ঞান বিভাগের রিওন তানভীর, এবং ভূগোল এবং পরিবেশ বিজ্ঞান বিভাগের ফরহাদ হোসেন
র‍্যাংকিংয়ে ১২টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬টি দেশের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। 

এতে ৭ লাখ ৮ হাজার ৫৬১ জন গবেষক স্থান পেয়েছেন। সায়েন্টিফিক ইনডেক্স গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র‍্যাংকিংটি প্রকাশ করেছে।

একুশে সংবাদ / এ / আল