ঢাকা শনিবার, ১৬ অক্টোবর, ২০২১, ১ কার্তিক ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

কোটা পুর্ণবহালসহ ৭ দফা দাবীতে মুক্তিযোদ্ধা সন্তান সংসদের মানববন্ধন


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৩:১৯ পিএম, ৫ সেপ্টেম্বর, ২০২১
কোটা পুর্ণবহালসহ ৭ দফা দাবীতে মুক্তিযোদ্ধা সন্তান সংসদের মানববন্ধন

আল-আমিন এম তাওহীদ:  ৩০% কোটা পুর্নবহাল ও ৭ দফা দাবী আদায়সহ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাষ্টের সম্পত্তির বিক্রির চেষ্টার প্রতিবাদে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ডের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান।

আজ রোববার ( ৫ সেপ্টেম্বর) বেলা ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ কর্মসূচী পালিত হয়।

মানববন্ধনে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কমান্ডের চেয়ারম্যান মো. সোলায়মান বলেন, ৩০% মুক্তিযোদ্ধা কোটা পূর্ণবহালসহ ৭ দফা দাবী মেনে নিতে হবে। এছাড়া মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাষ্টের সম্পত্তি বিক্রির চেষ্টা করা হচ্ছে সেটাও বন্ধ করতে হবে।

তিনি আরো বলেন, যাদের রক্ত আর যুদ্ধের বিনিময় এই স্বাধীন বাংলাদেশ পেয়েছি। সেই মুক্তিযোদ্ধাসহ তাদের সন্তানরা আজ বঞ্চিত। ৩০% কোটা ছিল সেটিও কুচক্র মহলের প্রভাবে বন্ধ রয়েছে। সেই কোটা পূর্ণবহাল না করলে সামনে আরো বড় ধরণের আন্দোলনে যাবো। আমাদের অধিকার ফিরে পেতে চাই।

  বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কমান্ডের নেতারা মানববন্ধনে যে ৭ টি দাবী তুলেন: 

১. দুর্নীতি রোধকল্পে মুক্তিযোদ্ধা সন্তান ও নাতি-নাতনীদের যোগ্যতা অনুযায়ী চাকরির ব্যবস্থাও করতে হবে। 

২.সাংবিধানিক স্বীকৃতি ও মুক্তিযোদ্ধা পরিবারের সুরক্ষা আইন পাশ করতে হবে। 

৩. মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাষ্টের পরিত্যক্ত সম্পত্তি বিক্রির চিন্তা বাদ দিয়ে লাভজনক প্রতিষ্ঠানে রুপান্তর করতে হবে।
 
৪. মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচনে শহীদ/মৃত বীর মুক্তিযোদ্ধা ও অসুস্থ বীর মুক্তিযোদ্ধার পরিবারের একজন প্রতিনিধিকে ভোটার করতে হবে এবং জাতীয় সংসদ ভবনের নির্ধারিত সীমানা থেকে তথাকথিত মাজার বা কবর অন্যত্র প্রতিস্থাপন করতে হবে।

৫. বঙ্গবন্ধু ও বীর মুক্তিযোদ্ধাদের অপমান আমরা মেনে নিবো না। মুজিব কোটের সম্মান রক্ষায় সিনেমা, সিরিয়াল, নাটকে মন্দ চরিত্রে মুজিব কোট পরা নিষিদ্ধ করতে হবে।

৬. টাঙ্গাইলের বীর মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ, আব্দুল লতিফ খান, বীরের সন্তান মেজর সিনহা, এএসপি আনিসুল করিম শিপনকে পরিকল্পিত খুনের বিচারসহ সমগ্র বাংলাদেশে মুক্তিযোদ্ধা পরিবারের উপর হামলা-মামলা ও নির্যাতনের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নিতে হবে।

৭. বীর মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের বেকারত্ব দূরীকরণ কল্পে, সহজ শর্তে ১০ লাখ টাকা ঋণ প্রদান করতে হবে। সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধার সন্তানদের সংরক্ষিত আসন থাকতে হবে। আমাদের এসকল ৭ দফা দাবী মেনে নিয়ে বাংলাদেশকে আরো সমৃদ্ধশালী করার লক্ষ্যে এগিয়ে চলতে হবে।

এসময় মানববন্ধনে আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কমান্ডের মহাসচিব শফিকুল ইসলাম বাবু, সাংগঠনিক সম্পাদক ইলিয়াছ মাহমুদ, ভাইস চেয়ারম্যান শাহ আলম পাঠান প্রমূখ।

পরে মানববন্ধন শেষে প্রধানমন্ত্রী বরাবরে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হকের মাধ্যমে স্মারকলিপি প্রদান করেন।

একুশে সংবাদ/আল-আমিন