AB Bank
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আজ জাতীয় পতাকা উত্তোলন দিবস


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:২৫ পিএম, ২ মার্চ, ২০২১
আজ জাতীয় পতাকা উত্তোলন দিবস

১৯৭১ সালে ২ মার্চ বাংলাদেশের প্রথম জাতীয় পতাকা উত্তোলন করা হয়। একটি স্বাধীন দেশের পরিচয় বহন করে একটি পতাকা। সে হিসেবে এই বাংলার মুক্তিকামী মানুষ একটি স্বাধীন পতাকার স্বপ্ন দেখতেন। দুঃসাহসী কাজটি করেন বাংলার বীর আ স ম আব্দুর রব। তিনি সর্বপ্রথম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলার এক ছাত্র সমাবেশে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেন। সেদিন শত শত ছাত্রের রক্ত টগবগিয়ে উঠেছিল। স্বাধীনতার এক উত্তাল শিহরণ বয়ে গিয়েছিল সকলের প্রাণে। তাই এই ২ মার্চকেই বাংলাদেশের জাতীয় পতাকা দিবস ধরা হয়। 

তবে ৩ মার্চ ১৯৭১ জাতীয় সঙ্গীতের মাধ্যমে সর্বপ্রথম জাতীয় পতাকা উত্তোলন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপস্থিতিতে শাজাহান সিরাজ। স্থান ছিল ঢাকা পল্টন ময়দান। আবার বঙ্গবন্ধু নিজেও ২৩ মার্চ ১৯৭১ সালে ধানমন্ডিতে নিজের বাস ভবনে জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন।

বিদেশি মিশনে সর্বপ্রথম ১৮ এপ্রিল, ১৯৭১ সালে ভারতের কলকাতায় আমাদের জাতীয় পতাকা উত্তোলন করা হয়। দেশে সাধারণত স্বাধীনতা দিবস, বিজয় দিবস, বিপ্লব ও সংহতি দিবস এবং সরকার কর্তৃক ঘোষণাকৃত যেকোনো দিবসে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। আর এই জাতীয় পতাকা বাসভবন থেকে শুরু করে যেকোনো পরিবহনে ব্যবহার করতে পারেন শুধু প্রধানমন্ত্রী আর রাষ্ট্রপতি। তবে শুধু বাসভবনে পতাকা উত্তোলন করতে পারেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার, প্রধান বিচারপতি, মন্ত্রীগণ, চিফ হুইপ, ডেপুটি স্পিকার, বিরোধী দলীয় নেতা, মন্ত্রী বা প্রতিমন্ত্রী বা উপমন্ত্রীর পদমর্যাদাসম্পন্ন কেউ।

প্রথমে জাতীয় পতাকাটি ছিল সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্র খচিত। ১২ জানুয়ারি, ১৯৭২ তারিখে বাংলাদেশের পতাকা থেকে মানচিত্রটি সরিয়ে ফেলা হয়। বাংলাদেশের জাতীয় পতাকাটি ১৯৭২ সালের ১৭ জানুয়ারি রাষ্ট্রীয়ভাবে গ্রহণ করা হয়।

একুশেসংবাদ/অমৃ

Link copied!