AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভারত থেকে এসে পৌঁছালো ২০ লাখ ডোজ করোনা টিকা


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:৫৫ এএম, ২১ জানুয়ারি, ২০২১
ভারত থেকে এসে পৌঁছালো ২০ লাখ ডোজ করোনা টিকা

অবশেষে বাংলাদেশে এসে পৌঁছেছে বহুল প্রতিক্ষিত করোনার ভাইরাসের টিকা। ভারত থেকে আসা ‘কোভিশিল্ড’ নামের এই ২০ লাখ ডোজ করোনা টিকা উপহার হিসেবে এসেছে বাংলাদেশে। আজ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বেলা সাড়ে ১১টা ২০ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এর আগে এয়ার ইন্ডিয়ার বিশেষ ফ্লাইটটি সকালে ভারতের মুম্বাই থেকে ঢাকার  উদ্দেশে রওনা হয়। 

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এ টিকা উপহার হিসেবে পেয়ে ভারত সরকারকে ধন্যবাদ জানিয়েছে বাংলাদেশ সরকার। 

তবে বাংলাদেশ ছাড়াও আরও কয়েকটি দেশকে কোভিড-১৯ টিকা উপহার দিচ্ছে ভারত। দেশগুলো হলো, মালদ্বীপ, ভুটান, নেপাল, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও মরিশাস।

এদিকে, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, স্বাস্থ্য অধিদপ্তর এই টিকা গ্রহণ করবে। জাতীয় পরিকল্পনার সঙ্গে এই ২০ লাখ টিকা যুক্ত করা হবে। এটা সবার জন্য উন্মুক্ত থাকবে। আগামী ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে টিকা দেওয়া শুরু হবে। 

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান বলেন, টিকার পরীক্ষামূলক প্রয়োগের জন্য ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল এবং কুয়েত মৈত্রী হাসপাতালকে নির্বাচন করা হয়েছে। সেখানে ৪০০ থেকে ৫০০ জনকে টিকা দেওয়া হবে। প্রথমদিন টিকা দেওয়ার পরদিন ড্রাই রান বা টেস্ট হিসেবে এই টিকা দেওয়া হবে। তারপর বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুযায়ী, এক সপ্তাহ অপেক্ষা করব।

এদিকে, বাংলাদেশ সরকারিভাবেও ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে তিন কোটি ডোজ টিকা কিনছে, যার প্রথম চালানে ৫০ লাখ ডোজ টিকা ২৫ জানুয়ারির মধ্যে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

একুশে সংবাদ/কাশেম /অমৃ

Link copied!