ঢাকা সোমবার, ০৬ ডিসেম্বর, ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

‘বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে প্রযুক্তিগত উৎকর্ষের বিকল্প নেই’


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৪:৫৩ পিএম, ২৭ অক্টোবর, ২০২০
‘বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে প্রযুক্তিগত উৎকর্ষের বিকল্প নেই’

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে প্রযুক্তিগত উৎকর্ষের কোন বিকল্প নেই। মঙ্গলবার মেহেরপুরে জেলা প্রশাসন আয়োজিত ৪১ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং ৪১ তম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড এর উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। 

তিনি বলেন, বর্তমান বিশ্ব এখন প্রযুক্তি নির্ভর। বিশ্বের উন্নত রাষ্ট্রগুলো বিজ্ঞান ও প্রযুক্তিতে অনেকদূর এগিয়ে গেছে। দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে হলে আমাদেরকেও বিজ্ঞান ও প্রযুক্তিতে আরো সক্ষমতা অর্জন করতে হবে। 

তিনি আরো বলেন, আমাদের শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে হবে। এক্ষেত্রে শিক্ষকদের আত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই শিক্ষকদেরকেও প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে সক্ষম করে গড়ে তুলতে হবে। 

প্রতিমন্ত্রী এ সময় বিজ্ঞান ক্লাব ও বিজ্ঞান ল্যাবের প্রয়োজনীয়তা উল্লেখ করে বলেন, বিভিন্ন পর্যায়ের বিজ্ঞান ক্লাবগুলো শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে এবং তাদেরকে প্রশিক্ষিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিজ্ঞান ক্লাব গড়ে তুলতে হবে। এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞান ল্যাব গুলোকে আরো উন্নত ও আধুনিক করতে হবে, যেন শিক্ষার্থীরা হাতে-কলমে শিক্ষা গ্রহণ করতে পারে। 

তিনি আরো বলেন, বর্তমান যুগে প্রযুক্তির উৎকর্ষতার সাথে সাথে আমরা পরিবেশ দূষণেরও সম্মুখীন হচ্ছি। এক্ষেত্রে আমাদের আরো সচেতন হতে হবে। আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার প্রয়োগ ঘটিয়ে দূষণ কমিয়ে আনতে হবে। কল-কারখানার ক্ষতিকর ‘বাই-প্রোডাক্টগুলো' কাজে লাগিয়ে তা কিভাবে পরিবেশের উপযোগী করে ব্যবহার করা যায় সে বিষয়ে আরো গবেষণা করতে হবে। প্রতিমন্ত্রী এজন্য সংশ্লিষ্ট সকলকে আরো উদ্যোগী হয়ে কাজ করার আহ্বান জানান। 

মেহেরপুরের জেলা প্রশাসক ড. মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে মেহেরপুরের পুলিশ সুপার এস এম মুরাদ আলি, মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।

একুশে সংবাদ/এআরএম