ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

যে কারণে মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের হার কমেছে


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
অক্টোবর ১৯, ২০২০, ০৬:৪৯ পিএম
যে কারণে মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের হার কমেছে

গত বছরের (২০১৯ সাল) তুলনায় এ বছর মন্ত্রিসভায় সিদ্ধান্ত বাস্তবায়নের হার ১২ শতাংশ কমেছে। সোমবার (১৯ অক্টোবর) মন্ত্রিসভার বৈঠকে  চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর মাসে মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের তুলনামূলক প্রতিবেদন উপস্থাপন করা হয়।

বৈঠক শেষে সচিবালয়ে এক সংবাদ মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়ালি এ বৈঠক অনুষ্ঠিত হয়। গণভবন প্রান্ত থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যুক্ত ছিলেন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, করোনাভাইরাসজনিত কোভিড-১৯-এর প্রাদুর্ভাবের বিরূপ পরিস্থিতির কারণে মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের বিদ্যমান অগ্রগতি ৪৬ শতাংশ। গত বছর একই সময়ে এই হার ছিল ৫৮ শতাংশ। সিদ্ধান্ত বাস্তবায়নের হার কিছুটা ধীর হলেও আশাব্যঞ্জক বলে জানান তিনি।

প্রধানমন্ত্রী এ বিষয়ে কোনো দিকনির্দেশনা দিয়েছেন কি না জানতে চাইলে সচিব বলেন, প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার অন্য সদস্যরা কিছু নির্দেশনা দিয়েছেন। এই সময়ের মধ্যে বেশ কিছু ইকোনমিক এবং ন্যাশনাল কো-অপারেশনের ইঙ্গিত পাওয়া গেছে। এগুলো পর্যবেক্ষণ করে বাস্তবায়ন করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। তবে এই প্রতিবেদনে মন্ত্রিসভা সন্তোষ প্রকাশ করেছে বলেও জানান তিনি।

মন্ত্রিপরিষদ সচিব জানান, মন্ত্রিসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের বিষয়ে মন্ত্রিসভাকে অবহিত করার জন্য ২০২০ সালের তৃতীয় ত্রৈমাসিক (জুলাই-সেপ্টেম্বর) মন্ত্রণালয় ও বিভাগভিত্তিক প্রতিবেদন মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে উপস্থাপন করা হয়েছে। প্রতিবেদনে ২০১৯ সালের ৭ জানুয়ারি থেকে ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর মেয়াদে মন্ত্রিসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন সম্পর্কিত তথ্য-উপাত্ত সন্নিবেশ করা হয়েছে।

ড. খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, ২০১৯ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ২৩৮টি গৃহীত সিদ্ধান্তের মধ্যে ২৩৮টি সিদ্ধান্ত বাস্তবায়িত হয়েছে। যার শতকরা হার ৯২ দশমিক ২৫ শতাংশ। বাস্তবায়নাধীন সিদ্ধান্তের সংখ্যা ২০টি। শতকরা হিসাবে ৭ দশমিক ৭৫ শতাংশ। আর ২০২০ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত নয় মাসে ১৬৯টি গৃহীত সিদ্ধান্তের মধ্যে ১১৬টি সিদ্ধান্ত বাস্তবায়ন হয়েছে। যার শতকরা হার ৬৮ দশমিক ৬৪ শতাংশ। এবং বাস্তবায়নাধীন সিদ্ধান্তের সংখ্যা ৫৩। শতকরা হিসাবে ৩১ দশমিক ৩৬ শতাংশ।

মন্ত্রিপরিষদ সচিব জানান, এই সময়ে জারিকৃত আইনের সংখ্যা ৩৭টি, প্রক্রিয়াধীন আইনের সংখ্যা ৩৩টি, নীতি, নীতিমালা, কর্মকৌশল ও কর্মপরিকল্পনা অনুমোদন দেওয়া হয়েছে ১৭টি। দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক চুক্তি ও প্রটোকল অনুমোদন বা অনুসমর্থন করা হয়েছে ১৯টি। আর মন্ত্রিসভার জন্য উপস্থাপিত সারসংক্ষেপ ২৯৩টি। বাস্তবায়নাধীন ৭৩টি সিদ্ধান্তের বাস্তবায়ন-কার্যক্রম সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগে চলমান আছে।

সচিব আরো জানান, মন্ত্রিপরিষদ বিভাগের উদ্যোগে মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে বর্তমান সরকারের ২০১৯ সাললের ৭ জানুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর ২০২০ মেয়াদে মোট ১১৫টি আন্তমন্ত্রণালয় সভা করা হয়েছে।

তিনি বলেন, জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে মন্ত্রিসভা বৈঠক ও গৃহীত সিদ্ধান্তের সংখ্যা ২০১৯ সালের থেকে এবার তুলনামূলক বেড়েছে।

একুশে সংবাদ/এন/এআরএম