AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দুই দশকে ১৭০০ সাংবাদিক হত্যা!


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৮:৫০ পিএম, ৩০ ডিসেম্বর, ২০২২
দুই দশকে ১৭০০ সাংবাদিক হত্যা!

গত দুই দশকে বিশ্বব্যাপী প্রায় ১ হাজার ৭০০ জন সাংবাদিক হত্যার শিকার হয়েছেন। গড়ে প্রতি বছর প্রাণ হারিয়েছেন অন্তত ৮০ জন। সম্প্রতি রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের (আরএসএফ) প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর আল জাজিরার।

 

প্যারিস-ভিত্তিক অধিকার সংগঠনটি বলেছে, ২০০৩ থেকে ২০২২ সালের মধ্যকার দশক দুটি ছিল ‘তথ্য জানানোর কাজে নিয়োজিত লোকদের জন্য’ মারাত্মক প্রাণঘাতী।

 

এই সময়ে সাংবাদিকদের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশ ছিল ইরাক ও সিরিয়া। গত ২০ বছরে এ দুটি দেশে মোট ৫৭৮ জন সাংবাদিক নিহত হয়েছেন, যা বিশ্বব্যাপী মোট সংখ্যার এক-তৃতীয়াংশের চেয়েও বেশি।

 

এরপর মেক্সিকোতে হত্যার শিকার হয়েছেন ১২৫ জন, ফিলিপাইনে ১০৭ জন, পাকিস্তানে ৯৩ জন, আফগানিস্তানে ৮১ জন এবং সোমালিয়ায় নিহত হয়েছেন ৭৮ জন সাংবাদিক। বিশ্বজুড়ে সাংবাদিক হত্যার ৮০ শতাংশ ঘটনাই ঘটেছে মাত্র ১৫টি দেশে।

 

আরএসএফের দৃষ্টিতে সাংবাদিকতার জগতে সবচেয়ে অন্ধকার বছর ছিল ২০১২ ও ২০১৩। ওই সময় সিরিয়ায় গৃহযুদ্ধ চলছিল। ২০১২ সালে দেশটিতে ১৪৪ জন ও এর পরের বছর ১৪২ জন সাংবাদিক হত্যার শিকার হন।

 

সাংবাদিক হত্যার প্রবণতা ফের বেড়েছে ২০২২ সালে। এতে অবশ্য ইউক্রেন যুদ্ধের আংশিক ভূমিকা রয়েছে। চলতি বছরে বিশ্বজুড়ে ৫৮ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। ২০২১ সালে এর সংখ্যা ছিল ৫১ জন।

 

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আক্রমণ শুরুর পর থেকে ইউক্রেনে আটজন সাংবাদিক প্রাণ হারিয়েছেন। অথচ এর আগের ১৯ বছরে দেশটিতে অপঘাতে মারা যাওয়া সাংবাদিকের সংখ্যা ছিল সব সিলিয়ে ১২ জন।

 

গত ২০ বছরে রাশিয়ায় হত্যার শিকার হয়েছেন অন্তত ২৫ সাংবাদিক। ভ্লাদিমির পুতিন ক্ষমতাগ্রহণের পর থেকে রাশিয়া সংবাদপত্রের স্বাধীনতার ওপর পরিকল্পিত ও প্রাণঘাতী আক্রমণ দেখছে বলে উল্লেখ করেছে আরএসএফ।

 

যুদ্ধ চলমান দেশগুলো সাংবাদিকদের জন্য বিপজ্জনক হওয়া স্বাভাবিক। কিন্তু আনুষ্ঠানিক কোনো যুদ্ধ নেই এমন দেশগুলোও খুব একটা নিরাপদ নয়। বরং এ ধরনের তথাকথিত শান্তিপূর্ণ কয়েকটি দেশ সাংবাদিক হত্যার তালিকায় ওপরের দিকেই রয়েছে।

 

আরএসএফের ভাষ্যমতে, গত দুই দশকে ‘যুদ্ধ চলমান অঞ্চলের’ তুলনায় ‘শান্তিপূর্ণ অঞ্চলেই’ বেশি সাংবাদিক হত্যার শিকার হয়েছেন। অধিকাংশ ক্ষেত্রে দেখা গেছে, তারা সংঘবদ্ধ অপরাধ ও দুর্নীতির তদন্ত করছিলেন।

 

সাংবাদিক হত্যাকাণ্ডের প্রায় অর্ধেকেই ঘটেছে আমেরিকা মহাদেশের দেশগুলোতে। এদের মধ্যে শীর্ষে রয়েছে মেক্সিকো, ব্রাজিল, কলম্বিয়া ও হন্ডুরাস। আরএসএফের প্রতিবেদন বলা হয়েছে, স্পষ্টতই বর্তমানে গণমাধ্যমের জন্য সবচেয়ে বিপজ্জনক মহাদেশ হলো আমেরিকা।

 

একুশে সংবাদ/যু/পলাশ

Link copied!