AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কর্মশালায় প্রশিক্ষণ দিতে দেশে আসছেন চিত্রশিল্পী মশিউল চৌধুরী


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৯:৫৭ পিএম, ১৯ জানুয়ারি, ২০২৩
কর্মশালায় প্রশিক্ষণ দিতে দেশে আসছেন চিত্রশিল্পী মশিউল চৌধুরী

তিন দশক ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন চিত্রশিল্পী মশিউল চৌধুরী। আগামী ২১ জানুয়ারি একটি অঙ্কন, পেইন্টিং এবং ফটোগ্রাফির কর্মশালা পরিচালনা করার জন্য তিনি বাংলাদেশে আসছেন। মৃন্ময় আর্ট গ্যালারির আমন্ত্রণে বাংলাদেশি বংশোদ্ভুত এই শিল্পী তার ১০ দিনের সফরে ঢাকা ও চট্টগ্রামে দুটি কর্মশালায় প্রশিক্ষণ দেবেন।

 

মশিউল চৌধুরী ফিলাডেল ফিয়ার আমেরিকার সবচেয়ে প্রাচীন এবং মর্যাদাপূর্ণ শিল্প ইনস্টিটিউট পেনসিলভানিয়া একাডেমি অফ ফাইন আর্টের একজন অ্যালুমনি। তিনি অনেক বিখ্যাত গ্যালারি এবং আর্ট ইনস্টিটিউটে তার কাজ দেখিয়েছেন। জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় বেশ কিছু পুরস্কার পেয়েছেন এই শিল্পী। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে একটি মূলধারার আর্ট ম্যাগাজিনে তার কাজ গ্রহণ ও প্রকাশিত হয়েছে।  মৃন্ময় আর্ট গ্যালারির কর্মশালায় মশিউল চৌধুরী শিল্প কি, কীভাবে এর জন্ম, সমাজে শিল্পের প্রয়োজনীয়তা, ওয়েস্টার্ন আর্টের ইতিহাস প্রভৃতি বিষয়ে আলোচনা করবেন। কর্মশালায় তিনি শতাব্দী ধরে কীভাবে শিল্প আন্দোলন ও সময়কাল পরিবর্তিত হয়, কীভাবে পশ্চিমা শিল্প ও রূপক শিল্পটি দক্ষতা অর্জন করেছে—এসব বিষয়েও আলোকপাত করবেন। পাশাপাশি তিনি কর্মশালায় অংশগ্রহণকারীদের সঙ্গে পেইন্টিংয়ে তার নিজস্ব পদ্ধতি ও অভিজ্ঞতার কথাও বলবেন।

 

চট্টগ্রামে মৃন্ময় আর্ট গ্যালারিতে আগামী ২৪ থেকে ২৬ জানুয়ারি অনুষ্ঠেয় তিন দিনের কর্মশালায় প্রশিক্ষণ দেবেন মশিউল চৌধুরী। ঢাকার বারিধারায় আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে তার একদিনের কর্মশালা।

মশিউল চৌধুরী বর্তমানে দেয়ালের স্থির চিত্র থেকে বিমূর্ত রূপকে ক্যানভাসে ফুটিয়ে তোলা নিয়ে কাজ করছেন। যার কিছু অংশ তিনি এবারের সফরে হাতে কলমে শেখাবেন।

 

শিল্পী মশিউল চৌধুরী আরেকটি পরিচয় হলো, তিনি একজন চিকিৎসক। যুক্তরাষ্ট্রের ড্রেক্সেল ইউনিভার্সিটিতে গত ২২ বছর অধ্যাপনা করছেন। তিনি একজন সংক্রামক রোগ বিশেষজ্ঞ।

একুশে সংবাদ.কম/আ.ট/সা’দ

Link copied!