AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:১০ পিএম, ১৫ নভেম্বর, ২০২২
কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত

রাজশাহীতে নানা আয়োজনে উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

 

মঙ্গলবার  (১৫ নভেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে হাসান আজিজুল হকের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

 

এরপর দুপুরে শ্রদ্ধা নিবেদন করবেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

 

এসময় উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম ও অধ্যাপক হুমায়ুন কবীর। এছাড়া রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, প্রক্টর অধ্যাপক আসাবুল হকসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

 

এছাড়া বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে কথাসাহিত্যিকের স্মরণ সভা অনুষ্ঠিত হয়। সেখানে তার জীবনকর্ম ও কর্মভিত্তিক জীবনের ভিডিও প্রদর্শন করা হয়।

 

হাসান আজিজুল হক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে তিন দশক ধরে অধ্যাপনার পর ২০০৪ সালে অবসর নেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সম্মানসূচক ‘বঙ্গবন্ধু চেয়ার’ হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। অধ্যাপনার পাশাপাশি তিনি বহু লেখালেখি করেছেন। একাধারে গল্প, উপন্যাস ও প্রবন্ধ লিখেছেন তিনি।

 

এছাড়া ১৯৭০ সালে সাহিত্যে অবদানের জন্য তাকে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে ভূষিত করে। ২০১৯ সালে তাকে স্বাধীনতা পুরস্কার দেওয়া হয়। ২০২১ সালের ১৫ নভেম্বর তিনি মারা যান।

 

একুশে সংবাদ/আ.বা.প্রতি/পলাশ

Link copied!