ঢাকা মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

কথাসাহিত্যিক, কবি ও গবেষক নাজমীন মর্তুজা’র জন্মদিন আজ


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:১২ পিএম, ১৫ মার্চ, ২০২২
কথাসাহিত্যিক, কবি ও গবেষক  নাজমীন মর্তুজা’র জন্মদিন আজ

বাংলাদেশের লোকায়ত দর্শন তাড়িত কথাসাহিত্যিক, গবেষক ও কবি নাজমীন মর্তুজার জন্মদিন আজ। দিনাজপুরের সেতাবগঞ্জ তার জন্ম,। ১৯৭৭ সালের আজকের এই দিনে তিনি পৃথিবীর আলোর মুখ দেখেন। আলোকিত করেন একটি পরিবার। কিন্তু আজ তারই আলোয় উদ্ভাসিত যেন এই ধরণী। এই গুণি মানুষটির আজ ৪৫তম জন্মদিনে একুশে সংবাদ পরিবারের পক্ষ থেকে জানাচ্ছি একরাশ প্রীতি, ভালোবাসা ও শুভেচ্ছা।

নাজমীন মর্তুজার ‘বাংলাদেশের ফোকলোর’গবেষণা বইটি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পাঠে সংযোজিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়টির ফোকলোর বিভাগের শিক্ষার্থীরা বর্তমানে বইটি পড়ছেন। এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে তার গবেষণা বইগুলো রেফারেন্স হিসেবে ব্যবহৃত হচ্ছে।

বর্তমানে তিনি স্বপরিবারে সাউথ অস্ট্রেলিয়াতে বসবাস করছেন। সেখানেও তিনি মগ্নচিত্তে (এ্যাবরজিনালদের) লোক সাহিত্য নিয়ে কাজ করছেন। দূর প্রবাসে থেকেও তিনি জয় করে আছেন বাংলাদেশের অজস্র পাঠকের হৃদয়। নাজমীন মর্তুজা সৃজনশীল সাহিত্য চর্চার পাশাপাশি ক্ষেত্র সমীক্ষাধর্মী মৌলিক গবেষণায়ও নিবেদিত। মূলত সাহিত্য ও ঐতিহ্যবাহী সংস্কৃতির গবেষণায় ইতোমধ্যে তিনি যথেষ্ঠ নিষ্ঠার স্বাক্ষর রেখেছেন। 

তার যৌথভাবে রচনা মধ্যে রয়েছে-বাংলা সাহিত্যের অলিখিত ইতিহাস, ফোকলোর ও লিখিত সাহিত্য : জারি গানের আসরে ‘বিষাদ-সিন্ধু’আত্তীকরণ ও পরিবেশন-পদ্ধতি এবং বাংলাদেশের ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র।

তিনি বাংলা পুথি সাহিত্য নামে একক ভূমিকা ও সম্পাদনায় সংকলন করেছেন আবদুল করিম সাহিত্যবিশারদ। করেছে ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ, মুহম্মদ এনামুল হক প্রমূখ গবেষকের পুঁথি-সাহিত্য সম্পর্কিত প্রবন্ধমালা। তিনি ফোকলোর ও লিখিত সাহিত্য : জারি গানের আসরে ‘বিষাদ-সিন্ধু’ আত্তীকরণ ও পরিবেশন-পদ্ধতি শীর্ষক গ্রন্থের জন্য অর্জন করেছেন সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১২।

এছাড়া ২০১১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলা একাডেমির যৌথ আয়োজনে দ্বিতীয় আন্তর্জাতিক বঙ্গবিদ্যা সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করেন এবং ২০১২ খ্রিষ্টাব্দে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন আয়োজিত সেমিনারে ফোকলোর বিষয়ে প্রধান আলোচক হিসেবে অংশগ্রহণ করেন।

প্রাতিষ্ঠানিকভাবে তিনি ভাবনগর ফাউন্ডেশন- এর নির্বাহী পরিচালক। তাঁর প্রকাশিত বিশেষ গ্রন্থের মধ্যে রয়েছে- কাব্যগ্রন্থ, গুরুপরম্পরা, শ্রীরাধার উক্তি, মহামায়া কঙ্কাবতী, বাস্তবের লুকোচুরি।

উপন্যাস: নোনাজলের চোরাবালি।
গল্পগ্রন্থ: নদীটির চন্দন জল।
গবেষণাগ্রন্থ, ফোকলোর ও লিখিত সাহিত্য, জারিগানের আসরে ‘বিষাদ-সিন্ধু’ আত্তীকরণ ও পরিবেশন-পদ্ধতি, বাংলাদেশের ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র, বাংলাদেশের ফোকলোর, সাইদুর রহমান বয়াতি, সাধকের স্বদেশ ও সমগ্র, বাংলা পুথি সাহিত্য।

একুশে সংবাদ/এসএস