ঢাকা রবিবার, ০৫ ডিসেম্বর, ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

মীর মশাররফ হোসেনের ১৭৪ তম জন্মবার্ষিকী আজ


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:৫৭ পিএম, ১২ নভেম্বর, ২০২১
মীর মশাররফ হোসেনের ১৭৪ তম জন্মবার্ষিকী আজ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আনিক সিকদার: আজ ১৩ নভেম্বর। আধুনিক বাংলা প্রবর্তক, একবিংশ শতাব্দীর মুসলিম প্রতিভা বাংলা সাহিত্যের অমর দিকপাল কালজয়ী উপন্যাস বিষাদ-সিন্ধু’র রচয়িতা মীর মশাররফ হোসেনের ১৭৪ তম জন্মবার্ষিকী।

১৮৪৭ সালের এই দিনে কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার গৌরী নদীর তীরে লাহিনীপাড়ায় বাবা সৈয়দ মীর মুয়াজ্জেম হোসেন ও মা দৌলতন নেছার ঘরে তিনি জন্মগ্রহণ করেন এবং ১৯১১ সালে ১৯ ডিসেম্বর রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নবাবপুরের পদমদীতে মৃত্যুূবরণ করেন। মৃত্যুর পর তাকে এখানেই সমাহিত করা হয়।

মীর মশাররফ হোসেনের ১৭৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে তার সমাধীস্থল রাজবাড়ীর বালিয়াকান্দির পদমদীতে বাংলা একাডেমী, উপজেলা প্রশাসন, মীর মশাররফ হোসেন  কলেজ, মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে।

বাংলা একাডেমির কর্মকর্তা ও মীর মশাররফ হোসেন স্মৃতিকেন্দ্রের দায়িত্বরত কর্মকর্তা শেখ ফয়সাল আমীন জানান, কথাসাহিত্যিক মীর মশাররফ হোসেনের ১৭৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে তার সমাধীস্থলে সকাল ১০.৩০ মিনিটে শ্রদ্ধাঞ্জলী দেওয়া শেষে বেলা ১১ টায় আলোচনা সভার আয়োজন করা হয়েছে। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখবেন বাংলা একাডেমির সচিব জনাব এ.এইচ.এম. লোকমান। এসময় আলোচক হিসেবে উপস্থিত থাকবেন লেখক ও গবেষক অধ্যাপক মাসুদুজ্জামান, অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজবাড়ী ২ আসনের সংসদ সদস্য মো. জিল্লুল হাকিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজবাড়ী জেলা প্রশাসক দিলসাদ বেগম। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

এছাড়াও সন্ধ্যায় স্থানীয় শিল্পীদের পরিবেশনায় স্বাস্থ্যবিধি মেনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে মীর মশাররফ হোসেন স্মৃতিকেন্দ্রে।