AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কবি-সাংবাদিক তুহিন মাহামুদের জন্মদিন আজ


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১০:৪০ এএম, ৩১ ডিসেম্বর, ২০২০
কবি-সাংবাদিক তুহিন মাহামুদের জন্মদিন আজ

কবি, সাংবাদিক ও কলামিস্ট তুহিন মাহামুদের ৪৭ তম জন্মদিন আজ।

১৯৭৪ সালের এই দিনে গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার রাঘদী ইউনিয়নের এক  সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

তার বাবার নাম মৃত আলাপ হোসেন মোল্লা ও মাতা মৃত  শাহিদা বেগম। দুই ভাই, দুই বোনের মধ্যে তিনি তৃতীয়।

তুহিন মাহামুদের  প্রথম কাব্যগ্রন্থ ‘অতৃপ্ত বাসনা’ প্রকাশিত হয় ২০২০ সালের বই মেলায়। প্রকাশের অল্পসময়ের মধ্যেই কাব্যগ্রন্থটি সাহিত্য সমালোচক ও বিদগ্ধ পাঠকদের প্রশংসা অর্জন করে।

কবি তুহিন মাহামুদ ছোট বেলা থেকেই মেধাবী ছিলেন । গোহালা টি সি এ এল উচ্চ বিদ্যালয় থেকে ১৯৯২ সালে কৃতিত্বের সাথে এসএসসি পাশ করে পরবর্তীতে মাদারীপুর থেকে ১৯৯৪ সালে এইচএসসি এবং ১৯৯৬ সালে স্নাতক ডিগ্রি লাভ করেন।

১৯৯৭ সালে ইংরেজি সাহিত্যে  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে ভর্তির জন্য প্রস্তুুতিকালে পাড়ি জমান ইউরোপে ।বর্তমানে তিনি স্হায়ীভাবে ইতালিতে স্বপরিবার নিয়ে বসবাস করছেন।

তিনি ছাত্র জীবন থেকেই লেখা-লেখির সাথে জড়িত যা আজও অব্যাহত রয়েছে। মাদারীপুর থেকে প্রকাশিত সাপ্তাহিক আড়িয়াল খাঁ'র মাধ্যমে ছড়া,কবিতা তাঁর লেখা প্রথম প্রকাশ পায়। এছাড়া মঞ্চ নাটকের প্রমোট,কবিতা আবৃত্তি এবং দেয়াল পত্রিকা লেখনীর সম্পাদনা করেছেন ছাত্র জীবনে।

প্রবাসের মাটিতেও  রয়েছে তাঁর সামাজিক, রাজনৈতিক এবং সাংবাদিক হিসেবে সুপরিচিতি। তিনি বাঙ্গালী সাংস্কৃতিক সংগঠন "শিকড়" ও "বাংলার মুখ"সাধারণ সম্পাদকের দ্বায়িত্ব পালন করছেন। পাশাপাশি মিলান বাঙলা প্রেস ক্লাব উপদেষ্টারও দ্বায়িত্ব পালন করছেন।লেখালেখি করেছেন অসংখ্য পন্রিকায়। তন্মধ্যে  সাপ্তাহিক আজকের সূর্যদয়,সাপ্তাহিক২০০০, মাসিক প্রবাস বার্তা (সম্পাদক) ।

এছাড়া টেলিভিশনেও কাজ করেছেন, এনটিভি বিশেষ প্রতিনিধি হিসেবে,বাংলা ভিশন (ইতালি প্রতিনিধি) হিসেবে কাজ করছেন।এছাড়া মঞ্চ.নাটকে অভিনয় এবং অসংখ্য ম্যাগাজিনের সম্পাদনা করেছেন।অগ্রদৃষ্টি,লন্ডন টাইমস,সকালের সংবাদ সহ বিভিন্ন অনলাইন পত্রিকায় কাজ করছেন।

একুশে সংবাদ/টি/আই

Link copied!